বিশ্বব্যাপী ৯০ হাজারের বেশি স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত

১১:০৬ অপরাহ্ন | বুধবার, মে ৬, ২০২০ আন্তর্জাতিক
sast-6

আন্তর্জাতিক ডেস্কঃ বিশ্বে অন্তত ৯০ হাজার স্বাস্থ্য কর্মী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে বলে ধারণা করছে আন্তর্জাতিক নার্সেস কাউন্সিল (আইসিএন)। ব্যক্তিগত সুরক্ষা সামগ্রীর (পিপিই) অভাব চলতে থাকলে আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হতে পারে বলেও সতর্ক করেছে সংস্থাটি।

বুধবার আইসিএন’র প্রধান নির্বাহী কর্মকর্তা হাওয়ার্ড ক্যাটন বলেছেন, ‘স্বাস্থ্য কর্মীদের আক্রান্তের সংখ্যা ২৩ হাজার বেড়ে ৯০ হাজারে পৌঁছেছে কিন্তু আমরা এখনও মনে করি এই হিসাব সঠিক নয় কারন বিশ্বের সব দেশের হিসাব এতে আসেনি।’ ৩০টি দেশের জাতীয় নার্সিং অ্যাসোসিয়েশন থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে ৯০ হাজার আক্রান্তের ধারণাটি করা হয়েছে বলে জানান তিনি।

সারা বিশ্বে মোট আক্রান্তদের মধ্যে ছয় শতাংশই স্বাস্থ্য কর্মী বলে ধারণা করা হচ্ছে জানিয়ে হাওয়ার্ড ক্যাটন বলেন, ৩৫ লাখ আক্রান্ত ধরে যদি হিসাব করি তাহলে আজ বিশ্বে আক্রান্ত স্বাস্থ্য কর্মীর পরিমাণ প্রায় দুই লাখ। তিনি বলেন, ‘সমস্যা হলো সরকারগুলো কাঠামোগত ভাবে এই তথ্য সংগ্রহ ও প্রকাশ করছে না। মনে হচ্ছে তারা এই বিষয়ে চোখ বন্ধ করে রাখতে চাইছে যা সম্পূর্ণ অগ্রহণযোগ্য এবং এর ফলে আরও বেশি প্রাণহানি ঘটবে।’

উল্লেখ্য চীনের উহান শহর থেকে গত বছরের ডিসেম্বরে ছড়িয়ে পড়তে শুরু করে করোনাভাইরাস। বিশ্ব জুড়ে মহামারির আকার নেওয়া এই ভাইরাসে এখন পর্যন্ত প্রায় ৩৭ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছে। এর মধ্যে দুই লাখ ৬১ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে।