সংবাদ শিরোনাম
  • আজ ১৫ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

করোনা মোকাবেলায় বাংলাদেশের চিকিৎসকদের প্রশিক্ষণ দেবে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়

১১:৩২ অপরাহ্ন | বৃহস্পতিবার, মে ৭, ২০২০ ফিচার
jon

আন্তর্জাতিক ডেস্কঃ করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশের পাশে দাঁড়িয়েছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার (৭ মে) বাংলাদেশের চিকিৎসকদের জন্য করোনা (কোভিড-১৯) বিষয়ে বিনামূল্যে অনলাইনে প্রশিক্ষণ কর্মসূচি উদ্বোধন করা হয়। এ কোর্সটির মাধ্যমে চিকিৎসকরা কোভিড-১৯ বিষয়ক দরকারি তথ্য জানতে পারবেন। স্বাস্থ্য পেশাজীবী হিসাবে নিজেদের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করে কাজ করার উপায় জানতে পারবেন।

যুক্তরাষ্ট্র দূতাবাস থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এই কার্যক্রম বাস্তবায়ন করছে যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রাম এবং অনলাইন কার্যক্রমের ব্যবস্থাপনা করছে অ্যাক্সেস টু ইনফরমেশন (এটুআই)।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, অনলাইনে প্রশিক্ষণ কোর্সটি থেকে বাংলাদেশি চিকিৎসকরা কোভিড-১৯ বিষয়ক প্রয়োজনীয় তথ্য জানতে পারবেন। একই সঙ্গে কীভাবে নিজেদের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করে কাজ করা যাবে- সেই উপায়ও জানতে পারবেন চিকিৎসকরা।

সরকারের ই-লার্নিং কার্যক্রম মুক্তপাঠের মাধ্যমে বাংলাদেশের যে কোনো জায়গা থেকে চিকিৎসকরা বিনামূল্যে এই প্রশিক্ষণ গ্রহণ করতে পারেন। যুক্তরাষ্ট্র সরকার যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (ইউএসএআইডি), বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) যৌথভাবে এই অনলাইন প্রশিক্ষণ কোর্সের ব্যবস্থা করেছে।

অনলাইন উদ্বোধন অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার তার বক্তব্যে বলেন, রমজান আমাদের এই সঙ্কট মোকাবেলায় নিয়োজিত সামনের কাতারের কর্মীদের সম্পর্কে ভাবা এবং তাদের ধন্যবাদ জানানোর কথা স্মরণ করিয়ে দেয়। তারা প্রতিদিন অসাধারণ সেবা কাজ করে যাচ্ছেন। তাদের মধ্যে রয়েছেন স্বাস্থ্যকর্মী, পুলিশ, মুদি, ওষুধের দোকান এবং অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠানে কাজ করা লোকেরা। আমরা যেন নিজের এবং পরিবারের সবার ভালো থাকার জন্য যা যা দরকার তা পাই সেটি নিশ্চিতে কাজ করছেন তারা। আমি এর মধ্যে সাংবাদিকদেরও যোগ করব। বিশেষ করে সঙ্কটের সময়ে যে কোনো প্রাণবন্ত গণতন্ত্রের যা প্রয়োজন আপনারা (সাংবাদিক) তা যোগান। তা হচ্ছে বস্তুনিষ্ঠ তথ্য, প্রকৃত ঘটনা এবং সত্য। সাংবাদিক, আলোকচিত্র সাংবাদিক এবং মিডিয়া প্রতিষ্ঠানগুলোর কাজটি পালন করার সময় অনেক সময় ত্যাগ স্বীকারের ব্যাপার থাকে, যেমনটি বাংলাদেশেও ঘটে। আপনারা সবাই প্রকৃত নায়ক এবং আমাদের অন্তরস্থ কৃতজ্ঞতা প্রাপ্তির দাবিদার।

মিলার বলেন, বাংলাদেশে কোভিড-১৯ মোকাবেলার প্রস্তুতি ও কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে অনুদান প্রদানে যুক্তরাষ্ট্র বিশ্বে অন্যতম প্রথম। আজ (বৃহস্পতিবার) যুক্তরাষ্ট্র সরকার ইউএসএআইডির মাধ্যমে বাংলাদেশের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে যৌথভাবে সারা দেশের চিকিৎসকদের জন্য কোভিড-১৯ বিষয়ক একটি অনলাইন কোর্স চালু করছে। এই কোর্সটি কোভিড-১৯ রোগীদের চিকিৎসা করার সময় যেসব সতর্কতার বিষয় মাথায় রাখা প্রয়োজন সে সম্পর্কে জানতে চিকিৎসকদের সহায়তা করবে। কোভিড-১৯ মোকাবেলায় আমাদের সহায়তার মাধ্যমে বাংলাদেশের সব মানুষের জন্য মানসম্পন্ন জীবনরক্ষাকারী স্বাস্থ্যসেবার সুযোগ নিশ্চিত করতে যুক্তরাষ্ট্র দীর্ঘস্থায়ী অঙ্গীকার পুনর্ব্যক্ত করছে।