কাল থেকে লকডাউন প্রত্যাহার করছে পাকিস্তান

১:০৭ অপরাহ্ন | শুক্রবার, মে ৮, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ করোনাভাইরাসের বিস্তার রোধে চলমান লকডাউন আগামীকাল শনিবার থেকে প্রত্যাহার করতে যাচ্ছে পাকিস্তান। দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান গতকাল বৃহস্পতিবার এ ঘোষণা দিয়েছেন।

টেলিভিশনে দেওয়া ভাষণে ইমরান খান বলেন, ‘আমরা এখন লকডাউন সমাপ্তির সিদ্ধান্ত নিচ্ছি। আমরা জানি, এমন সময় আমরা এই পদক্ষেপ নিচ্ছি যখন আমাদের সংখ্যা ঊর্ধ্বমুখী… তবে আমরা যেভাবে প্রত্যাশা করছি, এটি সেভাবে শেষ হবে না।’

প্রধানমন্ত্রী ইমরান বলেন, ‘দেশের রাজস্ব আয় ৩৫ শতাংশ কমে গেছে। পাকিস্তানের দরিদ্র জনগোষ্ঠী টিকে থাকতে পারবে না। লকডাউন শুরুর পর আমাদের আশঙ্কা ছিল, প্রতিদিন আয়ের ওপর ভিত্তি করে যেসব দিনমজুর তাদের সন্তানদের আহার জোগায়, তাদের কী হবে।’

ইমরান খান জানান, লকডাউন ধারাবাহিকভাবে প্রত্যাহার করা হবে। জনগণ সতর্ক না হলে করোনার সংক্রমণ নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে এবং আবারও লকডাউন দিতে হতে পারে বলেও সতর্ক করেছেন তিনি।

বিভিন্ন দেশ থেকে ২০ হাজার পাকিস্তানি দেশে ফিরেছে। আগামী সপ্তাহেও ৩২টি দেশ থেকে আরো ৪০ হাজার কর্মহীন পাকিস্তানি ফিরে আসবে। ইমরান খানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মুইদ ইউসুফ এসব তথ্য জানান।

দেশটিতে পবিত্র রমজান উপলক্ষে নিয়ম মেনে মসজিদে নামাজ আদায়ের অনুমতি দেওয়া হলেও ১৫ জুলাই পর্যন্ত সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে বলে জানানো হয়েছে।

গত মার্চ থেকে করোনার সংক্রমণ প্রতিরোধে লকডাউন ঘোষণা করে পাকিস্তান। এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে ৫৮৫ জনের মৃত্যু হয়েছে। মোট আক্রান্ত হয়েছে ছয় হাজার ৪৬৪ জন।