রাশিয়ায় একদিনে করোনায় আক্রান্ত ১১ হাজার

১:১৫ অপরাহ্ন | শুক্রবার, মে ৮, ২০২০ আন্তর্জাতিক
put

আন্তর্জাতিক ডেস্কঃ রাশিয়ায় প্রাণঘাতী করোনাভাইরাসের (কোভিড-১৯) বিস্তার বেড়েই চলেছে। এরইমধ্যে জার্মানি, ফ্রান্সকে পেছনে ফেলে আক্রান্তের সংখ্যায় পাঁচে উঠে এলো রাশিয়া। তবে যুক্তরাষ্ট্র, ইতালি, স্পেন বা যুক্তরাজ্যের মতো মৃত্যুর মিছিল এখন শুরু হয়নি রাশিয়ায়। গত ২৪ ঘণ্টায় দেশটিতে সর্বাধিক ১১ হাজার ২৩১ জনের করোনা শনাক্ত হয়েছে।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডও মিটারসের তথ্যে দেখা যায়, বর্তমানে রাশিয়ায় করোনা আক্রান্তের সংখ্যা ১ লাখ ৭৭ হাজার ১৬০ জন। আক্রান্তদের মধ্যে রাশিয়ার প্রধানমন্ত্রী ছাড়াও আরও দুই মন্ত্রী রয়েছেন। এ পর্যন্ত মারা গেছেন ১ হাজার ৬২৫ জন। গত ২৪ ঘণ্টায় প্রাণহানি ৮৮ জনের।

আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি মস্কো শহরেই। সেখানে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৯২ হাজার ৬৭৬ জন। যদিও সেখানকার মেয়র সের্গেই সোবায়ানিনের দাবি, আক্রান্তের এই সংখ্যাটা সরকারি। কিন্তু আদতে সংক্রমিত এর তিন গুণ।

করোনা আক্রান্তদের চিকিৎসা করতে করতে গত দুই সপ্তাহে দুই রুশ চিকিৎসক ঝাঁপ দিয়ে আত্মহত্যা করেছেন। আরও এক চিকিৎসকও হাসপাতালের জানালা থেকে লাফ দিয়েছিলেন। আশঙ্কাজনক অবস্থায় তিনি এখন চিকিৎসাধীন। ডাক্তারদের মধ্যে কেন এই অস্বাভাবিকতা কাজ করছে, তা নিয়ে ইতিমধ্যে প্রশ্ন উঠতে শুরু করেছে। সূত্রের খবর, তিনটি ক্ষেত্রেই করোনভাইরাস চিকিৎসা নিয়ে হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে ডাক্তারদের মারাত্মক বিরোধের প্রমাণ রয়েছে।

জানা গেছে, চিকিৎসকসহ মেডিক্যাল স্টাফদের অসহনীয় চাপ নিয়ে কাজ করতে হচ্ছে। তার মধ্যে পর্যাপ্ত সুরক্ষার ব্যবস্থা নেই। সেদিকে হাসপাতাল কর্তৃপক্ষের ভ্রুক্ষেপও নেই। এমনকি চিকিৎসকের করোনা শনাক্ত হওয়ার পরেও তাকে দিয়ে জোর করে কাজ করানো হচ্ছে। যে কারণে ২ মে হাসপাতালের জানালা দিয়ে লাফিয়ে পড়ে আত্মহত্যার চেষ্টা করেছিলেন আলেকজান্ডার শুলেপভ।