• আজ ২৭শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

আজ চিরসবুজ কবি রবি ঠাকুরের ১৫৯তম জন্মজয়ন্তী

১:১৭ অপরাহ্ণ | শুক্রবার, মে ৮, ২০২০ গুণীজন সংবাদ

সময়ের কন্ঠস্বর ডেস্ক:আজ (শুক্রবার) পঁচিশে বৈশাখ। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৯তম জন্মজয়ন্তী।

কলকাতার জোড়াসাঁকোর বিখ্যাত ঠাকুরবাড়িতে সারদাসুন্দরী দেবী এবং জমিদার ও ব্রাহ্ম ধর্মগুরু দেবেন্দ্রনাথ ঠাকুরের সন্তান রবীন্দ্র নাথ এখন সমগ্র বিশ্বের। বিশ্বজুড়ে পালিত হচ্ছে তার জন্মজয়ন্তী।

যদিও এবার লকডাউনের কারণে বাইরে সীমিত আকারে কবিগুরুর প্রতি ভালোবাসা প্রদর্শন হচ্ছে। কিন্তু বাঙালি ও বিশ্ববাসীর হৃদয়ে তার প্রতি অপরিমেয় ভালোবাসা।

বাংলা ভাষা ও সাহিত্যকে রবীন্দ্রনাথ পৌঁছে দিয়েছেন বিশ্বদরবারে। ‘গীতাঞ্জলি’ রচনা করে ১৯১৩ সালে সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন।

নোবেল পুরস্কারের অর্থ দিয়ে তিনি এ দেশে শাহজাদপুরের দরিদ্র কৃষকদের ঋণ দেওয়ার লক্ষ্যে প্রতিষ্ঠা করেন কৃষি ব্যাংক। গড়ে তোলেন শান্তিনিকেতন।

পাঞ্জাবের জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের প্রতিবাদে ত্যাগ করেন ব্রিটিশ সরকারের দেওয়া ‘নাইটহুড’ উপাধি। বঙ্গভঙ্গের প্রতিবাদে নেমে আসেন রাজপথে। এভাবে বারবার সাধারণ মানুষের সঙ্গে একাত্ম হয়ে প্রমাণ করেছেন তিনি কতোটা সমাজসচেতন।

রবীন্দ্রনাথ একমাত্র গীতিকবি, যার রচিত ভিন্ন ভিন্ন সঙ্গীত ভিন্ন দুটি দেশে জাতীয় সঙ্গীত হিসেবে গীত হয়। তার রচিত ‘আমার সোনার বাংলা’ বাংলাদেশ ও ‘জনগণমন-অধিনায়ক জয় হে’ গানটি ভারতের জাতীয় সঙ্গীত।

রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

করোনা সংক্রমণের এই সময়ে রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে জনসমাগম হয় এমন কোনো আয়োজন নাই। তবে প্রধানমন্ত্রী ডিজিটালি উদযাপনের পরামর্শ দিয়েছিলেন। সেই অনুযায়ী সংস্কৃতি বিষয় মন্ত্রণালয় ডিজিটালি প্রচারের জন্য একটি অনুষ্ঠান ধারণ করে। ধারণকৃত এই অনুষ্ঠানটি আজ সকাল ১০টা থেকে দেশের বিভিন্ন চ্যানেলে প্রচার করা হয়। এছাড়া ছায়ানটও অনলাইনে বিভিন্ন কর্মসূচী পালন করে।