মাধবপুরে দীর্ঘদিন ধরে বন্ধ ৫টি রেলস্টেশন, রাতে বসে অপরাধীদের আড্ডা

১১:৩০ অপরাহ্ন | শুক্রবার, মে ৮, ২০২০ সিলেট
madho'

মঈনুল হাসান রতন, হবিগঞ্জ প্রতিনিধিঃ হবিগঞ্জে মাধবপুরে ইটাখোলা রেলওয়ে স্টেশনটি দীর্ঘদিন থেকে বন্ধ রয়েছে। বর্তমানে সেখানে নেই কোন কার্যকম ও স্টেশন মাস্টার। ফলে দুর্ভোগ পোহাতে হচ্ছে ওই এলাকার যাত্রীদের। রাত হলেই স্টেশনটি পরিণত হয় অপরাধীদের মিলন মেলায়। স্টেশন ঘরের বারেন্দা ও পাশের ভাঙ্গা পরিত্যাক্ত ঘরটি তাদের অন্যতম নিরাপদ আশ্রয় কেন্দ্র।

সম্প্রতি ইটাখোলা রেলওয়ে স্টেশনে গিয়ে দেখা যায় পুরো ফাঁকা। স্টেশন ঘরটিও তালাবদ্ধ। এই স্টেশনটির কোন কার্যক্রম নেই বহুদিন ধরে। যেন কালের সাক্ষি হয়ে দাড়িয়ে আছে স্টেশনটি। স্টেশনের একটি ঘর আবার দখল করে রেখেছে একটি অসহায় পরিবার।

শুধু ইটাখোলা রেলওয়ে স্টেশন নয়। মাধবপুরের আরোও ৫টি রেলওয়ে স্টেশন বন্ধ রয়েছে। উপজেলায় হরষপুর, কাশিমনগর, মনতলা, শাহপুর, তেলিয়াপাড়া, ইটাখোলা, নোয়াপাড়া, ছাতিয়ান, শাহজিবাজার ৯টি স্টেশন রয়েছে। এর মধ্যে কাশিমনগর, শাহপুর, তেলিয়াপাড়া, ইটাখোলা ও ছাতিয়ানসহ ৫টি স্টেশন বন্ধ রয়েছে। এসব স্টেশন বন্ধ থাকায় স্টেশনের বিভিন্ন মালামাল বিভিন্ন সময় চুরি হয়ে যাচ্ছে। রাতের বেলায় স্টেশনগুলো অপরাধীদের অভয়রাণ্যে পরিণত হয়। বন্ধ স্টেশন ঘরগুলোতে অপরাধ কর্মকাণ্ডের পাশাপাশি অবৈধভাবে বসাবাস ও ব্যবসা প্রতিষ্ঠান চালাচ্ছে কেউ কেউ।

এ ব্যপারে ইটাখোলা স্টেশনে বসবাস কারি শুসমা বেগম জানান, আগে এ স্টেশনে প্রতিদিন ৫ থেকে ৬টি ট্রেন দাঁড়াতো। কিন্তু বর্তমানে ১টির বেশি ট্রেন এখানে দাঁড়ায় না। তাই যাত্রী সংখ্যা ও কমে গেছে। স্টেশনটি বন্ধ হয়ে আছে দীর্ঘদিন ধরে। ইটাখোলা এলাকার বাসিন্দা ফরিদ মিয়া বলেন, ‘অনেক দিন স্টেশনটি বন্ধ। আগে এই এলাকার সব মানুষ এই স্টেশন থেকে দেশের বিভিন্ন স্থানে যাতায়াত করলেও এখন তা সম্ভব হচ্ছে না। বছরের অধিকাংশ দিনই তালাবদ্ধ থাকে স্টেশনটি।

কয়েক জন এলাকাবাসী বলেন, বর্তমানে এই এলাকার মেইল ইন্ড্রাস্ট্রি বেশি হওয়ায় জনসংখা বাড়ছে। তাই যাতায়াতের সুবিধার্তে সরকারের কাছে ষ্টেশনটি পুনরায় চালু করার দাবি জানান এলাকাবাসী।