• আজ বৃহস্পতিবার, ১২ কার্তিক, ১৪২৮ ৷ ২৮ অক্টোবর, ২০২১ ৷

ব্রাজিলে করোনায় মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে

brazil
❏ রবিবার, মে ১০, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ ব্রাজিলে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছেই। দেশটিতে ইতোমধ্যেই করোনায় প্রাণহানি ১০ হাজার ছাড়িয়ে গেছে। এ অবস্থার পরিপ্রেক্ষিতে দেশটিতে তিন দিনের জাতীয় শোক ঘোষণা করা হয়েছে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশটিতে প্রতিদিন প্রায় ১০ হাজারের বেশি মানুষ নতুন করে প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হচ্ছেন। এখন পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৫৬ হাজার ৬১ জন। মারা গেছেন কমপক্ষে ১০ হাজার ৬২৭ জন। ইতোমধ্যেই করোনা থেকে সুস্থ হয়ে উঠেছে ৬১ হাজার ৬৮৫ জন।

বর্তমানে দেশটিতে করোনার অ্যাক্টিভ কেস ৮৩ হাজার ৭২০টি। অপরদিকে ৮ হাজার ৩১৮ জনের অবস্থা এখনও আশঙ্কাজনক।

ব্রাজিলে ঠিক কত মানুষ মারা গেছেন তা নিয়ে প্রশ্ন রয়েছে। দেশটির বিরোধীদল এবং আন্তর্জাতিক গণমাধ্যমের শঙ্কা, সরকারি হিসাবের থেকে কয়েক গুণ বেশি মানুষ এ ভাইরাসে মারা গেছেন! ব্রাজিল বিপদে পড়েছে টেস্ট নিয়ে সরকারি ‘গাফিলতির’ কারণে। করোনা পরীক্ষার ক্ষেত্রে একদম গুরুত্ব দেয়া হয়নি বলে মনে করছেন বিরোধীরা।

এদিকে আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ হিসাব অনুযায়ী, এখন পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ২ লাখ ৮০ হাজার ৪৩২ জন। এছাড়া এ ভাইরাস শনাক্ত হয়েছে ৪১ লাখ ৭৯৬ জনের শরীরে। এর মধ্যে যুক্তরাষ্ট্রেই শুধু প্রাণ হারিয়েছেন ৮০ হাজার ৩৭ জনের। নিউইয়র্কের ডেটা বিশ্লেষণ বলছে, নিহতের এক-তৃতীয়াংশ নার্সিং হোমের!