সংবাদ শিরোনাম
  • আজ ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

২৫ রমজানের মধ্যে পোশাক শ্রমিকদের বেতন-বোনাস দেয়ার দাবি

১১:১১ পূর্বাহ্ণ | রবিবার, মে ১০, ২০২০ আলোচিত

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- ২৫ রমজানের মধ্যে পোশাক শ্রমিকদের বেতন ও ঈদ বোনাস দেয়ার দাবি জানিয়েছে ‘গার্মেন্টস শ্রমিক আন্দোলন’ নামক একটি সংগঠন।

শনিবার (০৯ মে) সংগঠনের সভাপতি মুহাম্মদ হারুন-অর-রশিদ রাজধানীর ইনস্টিটিউট অব আর্কিটেক্টস বাংলাদেশে (আইএবি) আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান। এ সময় ৯ দফা দাবি পেশ করা হয়।

সংবাদ সম্মেলনে ইসলামী শ্রমিক আন্দোলনের সভাপতি অধ্যাপক আশরাফ আলী আকন বলেন, করোনা মহামারির কারণে বিশ্বব্যাপী শিল্পোৎপাদনে ব্যাপক ধস নেমেছে। সর্বত্র এর নেতিবাচক প্রভাব পড়েছে। ফলে দেশের প্রায় ৬-৭ কোটি বিভিন্ন শ্রেণি-পেশার শ্রমিকরা কর্মহীন হয়ে মানবেতর জীবন যাপন করছেন।

তিনি গার্মেন্টস খোলায় অনেক শ্রমিক করোনায় আক্রান্ত হওয়ায় ক্ষতিগ্রস্তদের চিকিৎসার দাবি জানান।

গার্মেন্টস শ্রমিক আন্দোলনের বাকি দাবিগুলোর মধ্যে রয়েছে- পোশাক শ্রমিকদের পুষ্টিকর খাদ্য গ্রহণের জন্য ৫০ লাখ রেশনিং কার্ড বরাদ্দকরণ, স্বাস্থ্যবিধি অনুযায়ী শ্রমিকদের কাজের পরিবেশ নিশ্চিত করা, করোনার কারণে বন্ধকালীন সময়ে গার্মেন্টস শ্রমিকদের ১০০ ভাগ বেতন দেয়া, শ্রমিকদের ছাঁটাই বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ, সব গার্মেন্ট জোনে আবাসন নিশ্চিতকরণের পদক্ষেপ গ্রহণ এবং ইপিজেডগুলোতে বিশেষ মেডিকেল সেন্টার স্থাপন করে স্বল্পমূল্যে শ্রমিকদের চিকিৎসা নিশ্চিত করা।