বিশ্বব্যাপী করোনায় মৃত্যু ২ লাখ ৮০ হাজার ছাড়িয়েছে, আক্রান্ত ৪১ লাখ

corona-vaccine

আন্তর্জাতিক ডেস্কঃ বিশ্বব্যাপী করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত এবং মৃতের সংখ্যা বেড়েই যাচ্ছে। গত ২৪ ঘণ্টায় গোটা বিশ্বে মারা গেছেন চার হাজার ২৪৮ জন। নতুনভাবে ৯০ হাজার মানুষর শরীরে মিলেছে কোভিড-১৯ এর উপস্থিতি। এ নিয়ে আক্রান্তের সংখ্যা ৪১ লাখ এবং মৃতের সংখ্যা ২ লাখ ৮০ হাজার ছাড়িয়েছে।

আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ হিসাব অনুযায়ী, এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৪১ লাখ ৭৯৯ জন। আর মৃত্যু হয়েছে ২ লাখ ৮০ হাজার ৪৩২ জনের। এসময়ের মধ্যে চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন প্রায় ১৪ লাখ ৪১ হাজার ৪৮৭ জন।

এদিকে করোনাভাইরাসে মার্কিন যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা ৮০ হাজার ছাড়িয়েছে। রোববার ভোর পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৮০ হাজার ২৮ জন। আক্রান্তের সংখ্যা ১৩ লাখ ৪৬ হাজার ৭৭১ জন। তার মধ্যে চিকিৎসাধীন রয়েছে ১০ লাখ ২৯ হাজার ৭২১ জন। সেরে উঠেছে ২ লাখ ৩৭ হাজার ২২ জন।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক রাজ্যেই মারা গেছে ২৬ হাজার ৭৭১ জন। আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৪৩ হাজার ৪০৯ জন। নিউ জার্সিতে মারা গেছে ৯ হাজার ১১৮ জন। ম্যাসাচুসেটসে প্রাণ হারিয়েছে ৪ হাজার ৮৪০ জন। মিশিগানে ৪ হাজার ৫২৬ জন, পেনসালভানিয়ায় ৩ হাজার ৭৯৮ ও ইলিনয়িসে ৩ হাজার ৩৪৯ জন মারা গেছে।

যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় সর্বোচ্চ মৃতের সংখ্যা যুক্তরাজ্যে, ৩১ হাজার ৫৮৭। ইতালিতে মারা গেছে তৃতীয় সর্বোচ্চ ৩০ হাজার ৩৯৫ জন। স্পেনে ২৬ হাজার ৪৭৮ ও ফ্রান্সে ২৬ হাজার ৩১০ জন প্রাণ হারিয়েছে এই ভাইরাসে।

এছাড়া করোনার নতুন হটস্পট রাশিয়ায় একদিনে ১০ হাজারের বেশি মানুষের শরীরে শনাক্ত হয়েছে করোনাভাইরাস, মারা গেছেন ১০৪ জন। অপর হটস্পট ব্রাজিলে ১০ হাজার ছাড়িয়েছে প্রাণহানি, আক্রান্ত দেড় লাখের বেশি।

তবে, ইউরোপের দেশগুলোতে লক্ষ্যণীয়ভাবে কমেছে মৃত্যুহার আর নতুনভাবে সংক্রমণের গতি। বিশ্বে প্রাণঘাতী ভাইরাসটির প্রকোপ থেকে সুস্থ হয়েছেন ১৪ লাখ ৪০ হাজারের মতো মানুষ।

◷ ১১:৫২ পূর্বাহ্ন ৷ রবিবার, মে ১০, ২০২০ আন্তর্জাতিক