• আজ ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

‘ট্রাম্পের কারণে আমরা শত্রুতে পরিণত হয়েছি’- ওবামা

১২:০৩ অপরাহ্ণ | রবিবার, মে ১০, ২০২০ আলোচিত
tra

আন্তর্জাতিক ডেস্কঃ করোনাভাইরাসে বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত যুক্তরাষ্ট্র। ইতোমধ্যেই সেখানে ৮০ হাজারেরও বেশি মানুষের প্রাণ কেড়েছে ভাইরাসটি। এই মহামারি নিয়ন্ত্রণে বেশ কয়েকবারই বিভিন্ন সমস্যার দায় ওবামা প্রশাসনের ঘাড়ে চাপিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

এবার করোনাভাইরাস মহামারি মোকাবিলায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেয়া ব্যবস্থাকে ‘বিশৃঙ্খল’ মন্তব্য করে তার কড়া সমালোচনা করেছেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। সম্প্রতি ওবামা প্রশাসনে দায়িত্বপালনকারী কর্মকর্তাদের সঙ্গে টেলিকনফারেন্সে এ মন্তব্য করেন তিনি।

কনফারেন্সের বক্তব্যকে উদ্ধৃত করে ইয়াহু নিউজ প্রকাশ করেছে, সামনের নির্বাচনে ওবামা সবাইকে একহয়ে ট্রাম্পের বিরুদ্ধে কাজ করতে বলেছেন। জো বাইডেন যেন জিততে পারেন, সেই চেষ্টা করতে বলেছেন।

আসন্ন নির্বাচন সবদিক থেকে গুরুত্বপূর্ণ। বর্তমান প্রশাসনের দুর্বলতার কারণে চারদিকে সত্যিকারের বিশৃঙ্খল বিপর্যয়। পৃথিবীতে আমরা শত্রুতে পরিণত হয়েছি বলে জানান টানা দুই মেয়াদে দায়িত্বপালনকারী যুক্তরাষ্ট্রের সাবেক এ প্রেসিডেন্ট।

তিনি বলেন, যতটা সময় পারা যায় আমি বাইডেনের হয়ে প্রচারণায় নামতে যাচ্ছি। আমাদের ভালো একটি সরকার গড়তে হবে।

আগামী ৩ নভেম্বর অনুষ্ঠিতব্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে মুখোমুখি হচ্ছেন ক্ষমতাসীন রিপাবলিকান নেতা ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্রেটিক পার্টির জো বাইজেন। নির্বাচনপূর্ব জরিপে বেশ কয়েকটি অঙ্গরাজ্যে এগিয়ে রয়েছেন বাইডেন।

উল্লেখ্য বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৪১ লাখ ছাড়িয়েছে। এরমধ্যে মৃত্যু হয়েছে দুই লাখ ৮০ হাজারের বেশি মানুষের। সর্বোচ্চ আক্রান্ত ও মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্রে। সেখানে মোট আক্রান্তের সংখ্যা ১৩ লাখ ৯ হাজার ১৫৯। মৃত্যু হয়েছে ৭৮ হাজার ৭৯২ জনের। মার্চে যুক্তরাষ্ট্রের অনেক অঙ্গরাজ্যে লকডাউন জারি করা হলেও এখন তা প্রত্যাহার করে নেওয়া হচ্ছে। কাজে ফিরতে শুরু করেছে মানুষ। তবে এতে ভাইরাস আরও ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা জানিয়েছেন স্বাস্থ্য কর্মকর্তারা।