৩৭ দিন পর উহানে ফের করোনা রোগী শনাক্ত

৯:৪৩ অপরাহ্ন | রবিবার, মে ১০, ২০২০ আন্তর্জাতিক
wuhan

আন্তর্জাতিক ডেস্কঃ করোনাভাইরাসের উৎপত্তিস্থল হিসাবে গত কয়েক মাস ধরে বারবার শিরোনামে উঠে এসেছে চীনের উহান শহর। কেউ বলেন, উহানের মাছের বাজার থেকে ছড়িয়েছে ভাইরাস, কেউ বলছেন উহানের ভাইরোলজি ল্যাবরেটরি থেকে নাকি বেরিয়ে এসেছে করোনা ভাইরাস। তবে সব বিতর্ক পিছনে ফেলে উহান করোনা মুক্ত হয়েছে বলে জানা যাচ্ছিল।

কিন্তু গত ২৪ ঘণ্টায় চীনে নতুন করে ১৪ জনের শরীরে নভেল করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে একজন শনাক্ত হয়েছেন ভাইরাসটির উৎসস্থল উহানে। শহরটিতে গত ৩ এপ্রিলের পর এটাই প্রথম রোগী শনাক্তের ঘটনা। অর্থাৎ ৩৭ দিন পর উহান শহরে ফের করোনা আক্রান্তের সন্ধান মিলেছে। আক্রান্ত এক ব্যক্তির অবস্থা সঙ্কটজনক। তার স্ত্রীও করোনা আক্রান্ত, তবে তার কোনো উপসর্গ নেই।

রোববার চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, নতুন শনাক্ত রোগীদের মধ্যে ১১ জনই জিলিন প্রদেশের শুলান শহরের, একজন উহানের আর বাকি দু’জন বহিরাগত।

মনে করা হচ্ছে পুরনো কমিউনিটি ট্রান্সমিশনের জেরেই এই সংক্রমণ হয়েছে। ওই এলাকায় ২০ জনের শরীরে করোনা পজিটিভ বলে জানা গেছে। যদিও চীনের ন্যাশনাল ও লোকাল হেলথ কমিশন উপসর্গবিহীন করোনা আক্রান্তদের হিসেবের মধ্যে ধরে না।

৭৬ দিনের লকডাউন শেষে ৮ এপ্রিল উহানের সীমান্ত খুলে দেওয়া হয়েছে। এই নিয়ে উহানে শহরে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৫০ হাজার ৩৩৪ জন।

সূত্র- ফোর্বস।