যুক্তরাজ্যে ৫ ধাপে লকডাউন তোলার ঘোষণা

boris

আন্তর্জাতিক ডেস্কঃ করোনাভাইরাসের কারণে বন্ধ থাকা সবকিছু নতুন করে খোলার শর্তসাপেক্ষ পরিকল্পনা জানিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। নতুন পরিকল্পনা অনুসারে বুধবার থেকে সেখানে মানুষ আরো বেশি সময় ঘরের বাইরে কাটাতে পারবে। পাঁচ ধাপে লকডাউন তোলার ঘোষণা দিয়েছেন বরিস। রোববার বিকেলে তিনি এই পরিকল্পনা জাতির সামনে তুলে ধরেন।

বরিস জনসন বলেন, ২০ জুলাই থেকে মসজিদে নামাজ, সীমিত পরিসরে বিয়ের অনুষ্ঠান, ১ জুন থেকে স্কুল, ১ জুলাই থেকে ক্যাফে রেস্টুরেন্ট এবং ১০ আগস্ট থেকে উঠে যাবে সব বিধি-নিষেধ।

লকডাউন থেকে দেশকে বের করে আনার পরিকল্পনার কথা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ১৮ মে থেকে ১০ আগস্ট পর্যন্ত ৫টি ধাপে তা কার্যকর হবে।

পরিকল্পনায় অনুযায়ী ১৮ মে প্রথম ধাপে আউটডোর ওয়ার্কার যেমন বিল্ডার, গার্ডেনার ও কিছু রিটেইল খুলে দেওয়া হবে। এ সময় থেকে সর্বোচ্চ ৪ জন বন্ধু ও আত্মীয়ের সাথে বাইরে মিলিত হওয়া যাবে। তবে মেনে চলতে হবে সমাজিক দূরত্ব।

১ জুন দ্বিতীয় ধাপে খুলবে স্কুল। ওয়ার্কাররা কাজে ফিরতে পারবেন, তবে কর্মক্ষেত্রে থাকতে হবে দুই মিটার দূরত্বের সুযোগ। হোম ভিজিট করা যাবে সীমিত সময়ের জন্য। তবে ৪ জনের বেশি একসাথে দেখা করতে পারবেন না।

১ জুলাই থেকে তৃতীয় ধাপে ক্যাফে এবং রেস্টুরেন্টে যাওয়া যাবে। তবে বজায় রাখতে হবে সামাজিক দূরত্ব। রেস্টুরেন্ট মালিকদের পরিষ্কার পরিচ্ছন্নতায় বেশি গুরুত্ব দিতে হবে।

২০ জুলাই চতুর্থ ধাপে মসজিদ ও চার্চসহ ধর্মীয় প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে। সে সময় থেকে সীমিত পরিসরে বিয়ের আয়োজন করা যাবে। হোটেল, টুরিস্ট সেন্টার খুলে দেওয়া হবে, তবে বন্ধ থাকবে মদের দোকান।

বরিস জনসন নিশ্চিত করেন, এ সবগুলো নির্দেশনার আগেই একটি বড় ‘যদি’ আছে। আমরা বিজ্ঞান, তথ্য ও জনস্বাস্থ্যের ভিত্তিতে চলবো। এসব নির্দেশনা তৈরিতে ভাইরাসটি নতুন করে জন্ম নেওয়ার দিকে নজর দেওয়া হয়েছে। আর সেটা নির্ভর করছে আমাদেরই উপর। আমরা কতটা পরামর্শ মানছি, সামাজিক দূরত্ব বজায় রাখছি এবং ভাইরাস তৈরির হার নিচের দিকে রাখছি।

উল্লেখ্য এ পর্যন্ত যুক্তরাজ্যে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন প্রায় ৩২ হাজার মানুষ। গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। পরে বিশ্বব্যাপী তা মহামারী রূপ ধারণ করেন। বর্তমানে সারাবিশ্বে ৪১ লাখেরও বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত। প্রাণ হারিয়েছে প্রায় ৩ লাখ।

◷ ১০:২৫ পূর্বাহ্ন ৷ সোমবার, মে ১১, ২০২০ আন্তর্জাতিক