সংবাদ শিরোনাম
  • আজ ১০ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

রেকর্ড গড়ে দেশে একদিনে আক্রান্ত ১ হাজার ৩৪ জন, মৃত্যু আরও ১১

২:৪১ অপরাহ্ন | সোমবার, মে ১১, ২০২০ Breaking News

রবিউল ইসলাম, সময়ের কণ্ঠস্বর- বাংলাদেশে দিন দিন বাড়ছে করোনা ভাইরাস সংক্রমণ। প্রতিদিনই আক্রান্তের সংখ্যায় গড়ছে নতুন রেকর্ড। তবে স্বাস্থ্য অধিদপ্তরের দেওয়া আজকের পরিসংখ্যানে ভেঙে গেল আগের সব রেকর্ড।

গত ২৪ ঘণ্টায় দেশে নোভেল করোনা ভাইরাসে সংক্রমণের শিকার হয়েছে ১০৩৪ জন। প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণের ৬৫তম দিনে যা একদিনে সর্বোচ্চ। এ নিয়ে এখন পর্যন্ত করোনা পজিটিভ মোট শনাক্ত হলেন ১৫ হাজার ৬৯১ জন।

এছাড়া গত ২৪ ঘন্টায় এই ভাইরাসে আরও ১১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে বাংলাদেশে করোনা ভাইরাসে মারা যাওয়া রোগীর সংখ্যা মোট ২৩৯ জনে দাঁড়ালো।

সোমবার (১১ মে) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস বিষয়ক নিয়মিত হেলথ বুলেটিনে অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান।

এর আগে গতকাল রোববার (১০ মে) একদিনে দেশে সবোর্চ ৮৮৭ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়। আর গত ১৫ এপ্রিল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় সর্বোচ্চ প্রাণ যায় ১৫ জনের।

সরকারি ও বেসরকারি মিলিয়ে সারাদেশে ৩৭টি ল্যাবে নমুনা পরীক্ষা করা হচ্ছে জানিয়ে আজ ডা. নাসিমা সুলতানা বলেন, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় আরও সাত হাজার ২৬৭টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় সাত হাজার ২০৮টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো এক লাখ ২৯ হাজার ৮৬৫টি। নতুন নমুনা পরীক্ষায় আরও এক হাজার ৩৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এটি ২৪ ঘণ্টায় সর্বোচ্চ শনাক্তের রেকর্ড। এ নিয়ে দেশে মোট আক্রান্ত হয়েছেন ১৫ হাজার ৬৯১ জন।

অধ্যাপক নাসিমা বলেন, ‘গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছে ১১ জন। এদের মধ্যে পুরুষ ৫ জন, নারী ৬ জন। ঢাকায় ৮ জন, চট্টগ্রামে দুইজন ও রংপুরে একজন বাসিন্দা।

বয়স বিশ্লেষণ করলে দেখা যায়, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে একজন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে একজন, ৫১ থেকে ৬০ বছর বয়সের মধ্যে রয়েছে চারজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে দুইজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে দুইজন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে রয়েছে একজন।

তিনি বলেন, ‘গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ২৫২ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছে ২ হাজার ৯০২ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ১৮ দশমিক ৫২ শতাংশ। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৩ শতাংশ।’

প্রসঙ্গত, গত বছরের ৩১ ডিসেম্বর চীনের উহান শহরে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। আর বাংলাদেশে প্রথম কোভিড-১৯ রোগীর খোঁজ মেলে গত ৮ মার্চ; তার দশ দিনের মাথায় ঘটে প্রথম মৃত্যু।

ব্যারিস্টার রফিক-উল হক আর নেই

শনিবার, অক্টোবর ২৪, ২০২০

corona দেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৫৭৬১

শুক্রবার, অক্টোবর ২৩, ২০২০

এইচএসসি পরীক্ষা হচ্ছে না

বুধবার, অক্টোবর ৭, ২০২০