• আজ ১০ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

হজযাত্রা ও ঈদুল ফিতরের জামাত বাতিল করল সিঙ্গাপুর

৪:২৩ অপরাহ্ন | শুক্রবার, মে ১৫, ২০২০ ইসলাম
sinaga

ইসলাম ডেস্কঃ করোনা পরিস্থিতিতে এ বছরের হজযাত্রা ও ঈদুল ফিতরের জামাত বাতিল করেছে সিঙ্গাপুর। শুক্রবার (১৫ মে) এ সিদ্ধান্তের কথা জানিয়েছে দেশটির ইসলামিক রিলিজিয়াস কাউন্সিল অব সিঙ্গাপুর বা মুইস।

এক বিবৃতিতে মুইস জানিয়েছে, ঈদের দিনও সিঙ্গাপুরের ৭০টি মসজিদই বন্ধ থাকবে। তবে মুসলিমরা নিজ নিজ বাড়িতে পরিবারের সদস্যদের সঙ্গে নিয়ে ঈদের জামায়াতে অংশ নিতে ও খুতবা শুনতে পারবেন। এছাড়া স্থানীয় রেডিও, টেলিভিশন চ্যানেল, মুইসের ফেসবুক পেজে ঈদের জামাত ও খুতবা সরাসরি সম্প্রচার করা হবে।

পাশাপাশি মুসলমানদের সর্ববৃহৎ জমায়েত হজে গমনেচ্ছুদের আবেদন বাতিল করেছে সিঙ্গাপুর।এবারের ৯০০ আবেদনকারীর হজযাত্রার শিডিউল স্বয়ংক্রিয়ভাবে আগামী বছর নির্ধারিত হবে।

সিঙ্গাপুরের মুসলিম বিষয়ক মন্ত্রী মাসাগোস জুলকিফলি বলেন, ‘এ বছর হজ করতে চাওয়া ৮০ ভাগেরও বেশি সিঙ্গাপুরিয়ান নাগরিকের বয়স ৫০ বছরের বেশি। এই শ্রেণির মানুষেরা করোনা ভাইরাসে আক্রান্ত হলে শারীরিক জটিলতা ও মৃত্যুর ঝুঁকি বেশি। তাই আমরা এ বছরের হজ-যাত্রা স্থগিত করেছি। এবারের ৯০০ আবেদনকারীর হজ-যাত্রার শিডিউল স্বয়ংক্রিয়ভাবে আগামী বছর নির্ধারিত হবে।

উল্লেখ্য সৌদি আরবে প্রতি বছর লাখ লাখ মানুষ হজ করতে যায়। গত বছরও হজে অংশ নিয়েছিলেন অন্তত ২৫ লাখ ধর্মপ্রাণ মুসলিম। এবার হজ হবে কিনা কিংবা কোনো বিধি নিষেধ থাকবে কিনা সে বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। তবে গত মার্চে হজ এজেন্সিগুলোতে এ বছরের বুকিং বা অর্থগ্রহণ নিষিদ্ধ করে নির্দেশনা জারি করে সৌদি কর্তৃপক্ষ।

শুক্রবার আজ পবিত্র শুক্রবার গরীবের হজের দিন

শুক্রবার, অক্টোবর ২৩, ২০২০

সকলের জন্য খুলে দেওয়া হলো মক্কা

সোমবার, অক্টোবর ১৯, ২০২০

৩০ অক্টোবর ঈদে মিলাদুন্নবী

শনিবার, অক্টোবর ১৭, ২০২০