শর্ত সাপেক্ষে দ্বিতীয় দফায় খুললো টাঙ্গাইলের মার্কেট ও শপিংমল

৬:১৮ অপরাহ্ন | রবিবার, মে ১৭, ২০২০ ঢাকা
tan

অন্তু দাস হৃদয়, স্টাফ রিপোটার: ঈদকে সামনে রেখে তিন দিন বন্ধ রাখার পর আজ (১৭ মে) রোববার থেকে দ্বিতীয় দফায় টাঙ্গাইল শহরের মার্কেটগুলো খুলে দিয়েছে টাঙ্গাইল জেলা প্রশাসন।

সরকার নির্ধারিত স্বাস্থ্য বিধিমালা মেনে ব্যবসা পরিচালনা করার শর্ত পূরণ করায় আজ দুপুরে জেলা প্রশাসক মো. শহীদুল ইসলাম এ নির্দেশনা দেন। দুপুরে শহরের বিভিন্ন মার্কেট ঘুরে এ সিদ্ধান্ত নেন তিনি।

বিভিন্ন মার্কেট পরিদর্শনকালে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মো. মোশারফ হোসেন খান, পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়, পৌর মেয়র জামিলুর রহমান মিরন, টাঙ্গাইল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি খান আহমেদ শুভ, সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়া বড় মনি প্রমুখ।

রোববার দুপুরে সরেজমিন দেখা যায়, প্রতিটি মার্কেটের সামনে স্বয়ংক্রিয় জীবাণুনাশক চেম্বার মেশিন বসানো হয়েছে। সামাজিক দূরত্ব নিশ্চিত করতে বাঁশের খুটি ও রশি টাঙ্গানো হয়েছে। দোকানে প্রবেশের আগে প্রতিটি ক্রেতার শরীরে ছিটানো হচ্ছে জীবাণুনাশক স্প্রে। প্রত্যেক ক্রেতা-বিক্রেতার মাস্ক ও হ্যান্ডগ্লাভস পরা বাধ্যতামূলক করা হয়েছে।

এ বিষয়ে টাঙ্গাইল জেলা পুলিশ সুপার সঞ্জিত কুমার রায় বলেন, আইনশৃঙ্খলা রক্ষার জন্য অতিরিক্ত পুলিশ মোতায়েন থাকবে। ইউনিফর্ম, সাদা পোশাকে পুলিশ, ট্রাফিক পুলিশ, ডিবি পুলিশ ও ইন্টেলিজেন্স সদস্যরা মাঠে কাজ করবে। সরকারি সিদ্ধান্ত যারা মানবে না তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ ব্যাপারে টাঙ্গাইল জেলা প্রশাসক মো. শহীদুল ইসলাম জানান, সকল স্বাস্থ্য বিধি মানায় আজ রোববার থেকে টাঙ্গাইল শহরের মার্কেট ও শপিং মল খুলে দেওয়া হয়েছে। বিভিন্ন মার্কেট ঘুরে দেখেছি সরকারের স্বাস্থ্য বিধিমালা সম্ভব হবে। তাই সকাল ১০ টা হতে বিকেল ৪ টা পর্যন্ত দোকান খোলার নির্দেশনা দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, মার্কেটে সার্বক্ষণিক ভ্রাম্যমাণ আদালত ও পুলিশ দায়িত্ব পালন করবে। যদি কোনও দোকানে একাধিক ভিড় দেখা যায় এবং স্বাস্থ্যবিধি না মানা হয় তাহলে আবার মার্কেট বন্ধ করে দেওয়া হবে।

উল্লেখ্য, সরকারি নির্দেশনায় গত ১০ মে থেকে দোকান, মার্কেট ও শপিং মল খুলে ব্যবসা শুরু করেন টাঙ্গাইলের ব্যবসায়ীরা। খোলার পর থেকেই দোকান, মার্কেট ও শপিং মলগুলোতে ক্রেতাদের উপচে পড়া ভিড় লক্ষ করা যায়। এতে বিঘ্নিত হয় স্বাস্থ্য বিধি মেনে চলার বিষয়টি।

পরে, টাঙ্গাইলের জেলা প্রশাসক গত (১৩ মে) বিকেলে এক গণ-বিজ্ঞপ্তির মাধ্যমে পরদিন (১৪ মে) থেকে দোকান, মার্কেট ও শপিং মলগুলো অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেন।

এর প্রতিবাদে ব্যবসায়ীরা মানববন্ধন করেন। জেলা প্রশাসকের কাছে স্বাস্থ্যবিধিমালা মেনে দোকান, মার্কেট ও শপিং মলগুলো খুলে দেয়ার দাবি জানান। জেলা প্রশাসক ব্যবসায়ীদের শতভাগ স্বাস্থ্যবিধিমালা বাস্তবায়নের শর্ত দেন।

শর্ত মেনে ব্যবসায়ীরা নিজ উদ্যোগে বিভিন্ন স্থানে জীবাণুনাশক টানেল স্থাপন করেন, প্রতিটি মার্কেটের সামনে পানির বেসিন স্থাপন ও ক্রেতা-বিক্রেতাদের সামাজিক দূরত্বের বজায় রাখার জন্য সীমানা নির্ধারণ করেন।

আজ রোববার (১৭ মে) দুপরে জেলা প্রশাসক ও পুলিশ সুপারের নেতৃত্বে একটি টিম দোকান, মার্কেট ও শপিং মলগুলো পরিদর্শন করেন। পরে জেলা প্রশাসক দোকান, মার্কেট ও শপিং মলগুলো খোলার নির্দেশনা দেন।