ব্রাজিলে একদিনে সর্বোচ্চ ১১৭৯ জনের মৃত্যু

◷ ৩:৪৬ অপরাহ্ন ৷ বুধবার, মে ২০, ২০২০ আন্তর্জাতিক
A Day with Gravedigger Adenilson Souza Costa at Vila Formosa Cemetery Amidst the Coronavirus (COVID -19) Pandemic

আন্তর্জাতিক ডেস্কঃ করোনায় মৃত্যু ও সংক্রমণের দিক থেকে দিন দিন ভয়াবহ পর্যায়ে চলে যাচ্ছে দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিল। করোনা শনাক্তের সংখ্যায় বিশ্বের মধ্যে তৃতীয় ও মৃতের সংখ্যায় ষষ্ঠ সর্বোচ্চ অবস্থানে আছে এ দেশ। দিন দিন দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে মৃত্যুর মিছিল।

মঙ্গলবার (১৯ মে) দেশটিতে করোনায় একদিনে ১ হাজার ১৭৯ জনের মৃত্যু হয়েছে। যা এখন পর্যন্ত সর্বোচ্চ। এনিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৭ হাজার ৯৭১ জন। এর আগে চলতি মাসে ব্রাজিলে সর্বোচ্চ মৃতের সংখ্যা ৮৮১ জন রেকর্ড করা হয়।

স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে আরও ১৭ হাজার ৪০৮ জন। এখন পর্যন্ত ব্রাজিলে করোনায় আক্রান্ত হয়েছে ২ লাখ ৭১ হাজার ৬২৮ জন। এছাড়া করোনা থেকে সুস্থ হয়ে উঠেছে ১ লাখ ৬ হাজার ৭৯৪ জন। দেশটিতে করোনার অ্যাক্টিভ কেস ১ লাখ ৪৭ হাজার ১০৮টি। অপরদিকে ৮ হাজার ৩১৮ জনের অবস্থা এখনও আশঙ্কাজনক।

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনার উপস্থিতি ধরা পড়ে। অপরদিকে ব্রাজিলে গত ফেব্রুয়ারিতে করোনার প্রাদুর্ভাব ঘটে। এখন পর্যন্ত বিশ্বের ২১৩টি দেশে করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে।

জন হপকিন্স ইউনিভার্সিটি বলছে, বহু সংখ্যক করোনা আক্রান্তের দেশ হিসেবে ব্রাজিল ৩ নম্বরে উঠে এসেছে, একমাত্র রাশিয়া এবং যুক্তরাষ্ট তাদের ওপরে অবস্থান করছে। গত ২৪ ঘণ্টায়ও দেশটিতে আক্রান্তের সংখ্যা ১৭ হাজার ৪০৮ জন। বিশ্বে সর্বোচ ১৫লাখ ৭০ হাজার ৫৫০ জন করোনা আক্রান্ত নিয়ে শীর্ষে যুক্তরাষ্ট্র আর প্রায় ৩ লাখ নিয়ে রাশিয়া রয়েছে দ্বিতীয় অবস্থানে।