সংবাদ শিরোনাম
  • আজ ৩রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

৩ জুন থেকে ভ্রমণে নিষেধাজ্ঞা তুলছে ইতালি, খুলছে বিমানবন্দর

◷ ১১:১৪ অপরাহ্ন ৷ বৃহস্পতিবার, মে ২১, ২০২০ আন্তর্জাতিক
Italy opt to open everything 750x563 1

ইসমাইল হোসেন স্বপন, ইতালি প্রতিনিধি : মহামারী করোনা ভাইরাসের প্রকোপে বিপর্যস্ত ইতালি, মৃতের সংখ্যা বেড়ে এযেন কফিনের নগরীতে পরিণত হয়েছিল। তবে এখন আশার আলো জাগছে ইতালিতে। দেশটিতে ক্রমেই হ্রাস পাচ্ছে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা।

করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা কমতে থাকায় ধাপে ধাপে শিথিল করা লকডাউন। প্রাণ ফিরে পায় ইতালি। চালু হয় ব্যবসা প্রতিষ্ঠান, অফিস আদালত। কাজে যোগদান করেন কর্মজীবিরা।

উপাসনালয় গুলো খুলে দেয়ার পর এবার ভ্রমণে নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে ইতালি। এবার ৩ জুন থেকে খুলে দেয়া হচ্ছে ইতালির সব বিমানবন্দ। আগামী ৩ জুন থেকে আঞ্চলিক এবং আন্তর্জাতিক ফ্লাইটের অনুমতি দেওয়া হবে জানিয়েছেন ইতালির পরিবহনমন্ত্রী ডি মিশেলি।

বুধবার ইতালির রাজধানী রোমে পরিবহনমন্ত্রী পাওলা ডি মিশেলি জানিয়েছেন, ইতালির সমস্ত বিমানবন্দর ৩ জুন থেকে আবারও চালু হবে। আঞ্চলিক এবং আন্তর্জাতিক ফ্লাইট গুলোর অনুমতি দেয়া হবে। দীর্ঘ দুই মাসেরও অধিক সময় পর অবাধে যাতায়াত করতে পারবেন ইতালিবাসী। তবে সবাইকে সর্তক ও সচেতনার সহিত সব আইন কানুন মেনে চলার কঠোর হুশিয়ারি দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী।

তিনি আরও জানিয়েছেন, আগামী ৩ জুন থেকে খুলে দেয়া হবে ইতালির সব সীমান্ত।

ইতালির সিভিল প্রোটেকশন এজেন্সির তথ্য অনুযায়ী, করোনায় এখন পর্যন্ত ইতালিতে প্রাণ হারিয়েছেন ৩২ হাজার ৩৩০ জনের। আক্রান্ত হয়েছেন ২ লাখ ২৭ হাজার ৩৬৪ জন। ইতালিতে করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ১ লাখ ৩২ হাজার ২৮২ জন।

দেশটির প্রধানমন্ত্রী জুসেপ্পে কোন্তে জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে বলেন, দীর্ঘ দুই মাস পর ইতালির এক অঞ্চল থেকে আরেক অঞ্চলে ভ্রমণের অনুমতি দেওয়া হচ্ছে। নিরাপত্তার স্বার্থে সবাইকে মাস্ক ব্যবহার করতে পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী। করোনার প্রভাব পুরোপুরি শেষ না হওয়ায় সবাইকে নিয়ম মেনে চলতেও আহ্বান জানান তিনি।