সংবাদ শিরোনাম

কক্সবাজার দুই উপজেলায় পানি সংকটে কৃষকদের হাহাকার, বাঁধ নির্মাণে নানা অনিয়মবেলকুচিতে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান সম্পর্কে প্রেস ব্রিফিংদম্পত্তির অন্তরঙ্গ ভিডিও ধারণ করতে গিয়ে জেলহাজতে ছাত্রলীগ সম্পাদকপদ্মা নদীতে ভ্রমণতরীর উদ্বোধন করলেন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলীসবকিছু ছবি তুলে ফেসবুকে দিতে হয় না : আজহারীজামালপুরে ট্রেনের ধাক্কায় হাসপাতাল ওয়ার্ড বয়ের মৃত্যুবাগেরহাটে হস্তান্তরের শেখ হাসিনার উপহার ৪৩৩টি ঘর পাবনায় মায়ের পান আনতে গিয়ে শ্লীলতাহানির শিকার কলেজ ছাত্রী !শেরপুরে ফাঁসিতে ঝুলে যুবকের আত্মহত্যাকক্সবাজারে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত

  • আজ ৭ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

ঢাকার বাতাস আজ সবচেয়ে ভালো

◷ ১১:৫৫ পূর্বাহ্ন ৷ শুক্রবার, মে ২২, ২০২০ ফিচার
3853742 dhaka

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) আজ শুক্রবার বাংলাদেশের রাজধানী ঢাকার বাতাসের মানের উন্নতি হয়েছে। একিউআই’এ ৬৯তম অবস্থানে উঠে এসেছে জনবহুল এই শহর।

দীর্ঘদিন ধরে দূষিত বাতাসের সাথে লড়াই করা বাংলাদেশের রাজধানী ঢাকার বাসিন্দাদের জন্য সুখবর হলো- আজ শুক্রবার সকাল ৮টা ৪৮ মিনিটে ঢাকার একিউআই স্কোর ছিল ২৭। যা এর বাতাসের মানকে ‘ভালো’ বলে নির্দেশ করে।

ভারতের দিল্লি, পাকিস্তনের লাহোর এবং চীনের বেইজিং যথাক্রমে ১৯৮, ১৮৮ ও ১৫৫ স্কোর নিয়ে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে।

একিউআই সূচকে ৫০ এর নিচে স্কোর থাকার অর্থ হলো বাতাসের মান ভালো।

জনবহুল ঢাকা দীর্ঘদিন ধরেই দূষিত বাতাস নিয়ে হিমশিম খাচ্ছে। মূলত নির্মাণ কাজের নিয়ন্ত্রণহীন ধুলা, যানবাহনের ধোঁয়া, ইটভাটা প্রভৃতি কারণে রাজধানীতে দূষণের মাত্রা চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। বর্ষা মৌসুমে দূষণ কিছুটা কমে।

বিশ্বব্যাংক ও পরিবেশ অধিদপ্তরের এক প্রতিবেদনে ঢাকার বায়ুদূষণের প্রধান কারণ হিসেবে এ শহরের চারপাশে অবস্থিত ইটভাটাকে চিহ্নিত করা হয়েছে।