দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৩০ হাজার ছাড়াল

২:৫৩ অপরাহ্ণ | শুক্রবার, মে ২২, ২০২০ স্পট লাইট
nasima

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ২৪ জন। এনিয়ে মোট মারা গেলেন ৪৩২ জন। এছাড়া একই সময়ে আরও ১,৬৯৪ জন করোনাভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ৩০,২০৫।

শুক্রবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানানো হয়। অনলাইনে বুলেটিন উপস্থাপন করেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

অনলাইন বুলেটিনে বলা হয়, ৪৭টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৯,৭২৭ জনের নমুনা পরীক্ষা করা হয়।

করোনা ভাইরাসের সংক্রমণ শুরুর পর থেকেই সামাজিক দূরত্ব নিশ্চিত করতে একের পর এক পদক্ষেপ নিচ্ছে সরকার। তবে সাধারণ মানুষের মধ্যে তা মানার চাইতে উপেক্ষা করতেই বেশি দেখা গেছে। বিশেষ করে এই দূরত্ব নিশ্চিতে সরকার সাধারণ ছুটি ঘোষণা করলেও মানুষের মধ্যে ঘরে অবস্থানের চাইতে বাইরে বেরুনোর চেষ্টাই বেশি দেখা গেছে।

এ কারণে শাস্তিমূলক ব্যবস্থাও নিতে হয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে। তবে ঈদের আগে মার্কেট খুলে দেয়ার সিদ্ধান্তের পর মানুষের বাইরে উপস্থিতি তুলনামূলকভাবে বেড়েছে। সাধারণ মানুষ মার্কেটে গেলেও সেখানে যাতে সামাজিক দূরত্ব এবং প্রতিরক্ষামূলক ব্যবস্থা নিশ্চিত করা হয় সেজন্য নির্দেশনাও দেয়া হয়েছে। তবে তাও উপেক্ষা করতে দেখা গেছে।

এছাড়া ঈদকে কেন্দ্র করে সাধারণ মানুষের মাঝে বাড়ি ফেরার তীব্র চেষ্টা লক্ষ্য করা গেছে। এজন্য রাস্তায় রাস্তায় চেক পোস্ট বসিয়ে নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তবে তাতেও হিমশিম খেতে হচ্ছে তাদের।

বিশেষজ্ঞরা বারবার বলছেন, সামাজিক দূরত্ব নিশ্চিত করা না গেলে এই ভাইরাসের সংক্রমণ বাড়বেই এবং বাস্তবেও সেটাই দেখা গেছে। করোনা ভাইরাসের পরিসংখ্যানে দেখা গেছে, বৃহস্পতিবার সকাল থেকে পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি মানুষ ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন।

ওয়ার্ল্ডোমিটার তথ্যানুযায়ী, শুক্রবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী ৩ লাখ ৩২ হাজারের বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ৫১ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় সাড়ে ১৯ লাখ মানুষ।