• আজ ২০শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

গ্রীষ্মেই পর্যটক ফিরবে ইতালিতে

৯:১৯ পূর্বাহ্ণ | শনিবার, মে ২৩, ২০২০ আন্তর্জাতিক

ইসমাইল হোসেন স্বপন, ইতালি প্রতিনিধি: প্রাণঘাতী করোনায় বিপর্যস্ত ইতালিতে কমছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। আশার আলো জাগছে ইতালিতে। দেশটিতে করোনা অর্থনীতিতে যে ক্ষতি হয়েছে তা কাটিয়ে উঠতে ধাপে ধাপে শিথিল লকডাউন শিথিল করে চালু হচ্ছে অফিস আদালত, ব্যবসা প্রতিষ্ঠান, দোকানপাট। আগামী ৩ জুন থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়া হচ্ছে ভ্রমণেও। খুলছে বিমানবন্দর। চালু হবে আঞ্চলিক ও আন্তর্জাতিক ফ্লাইট।

এদিকে এবার পর্যটনের হাল ফেরাতে পরিকল্পনা শুরু করেছে ইতালি। করোনায় বিধ্বস্ত দেশটির পর্যটন ক্ষেত্র ধীরে ধীরে আবার চালু করার উদ্যোগ নিচ্ছে ৷

শুক্রবার (২২ মে) ইতালির পররাষ্ট্রমন্ত্রী লুইজি দি মাইও বলেছেন, সরকার এই গ্রীষ্মে পর্যটকদের ইতালিতে ফিরিয়ে আনার পরিকল্পনা নিয়ে কাজ করছে।

করোনা ভাইরাসে জরুরী অবস্থার পরেও যারা হাল ছাড়েননি দোকানদার, ব্যবসায়ী, কারিগরদের ধন্যবাদ জানান তিনি।

মন্ত্রী আরও বলেন, আমরা একটি গ্রীষ্মের পরিকল্পনায় কাজ করছি যা বিদেশ থেকে পর্যটকদের ইতালিতে ফিরিয়ে আমাদের দেশীয় অর্থনীতি পুনরায় চালু করতে পারে। করোনা প্রতিরোধে সম্মুখ যোদ্বা চিকিৎসক, নার্স এবং আর্থ-সামাজিক কর্মীদের ধন্যবাদ জানান তিনি।

ইতালির সিভিল প্রোটেকশন এজেন্সির পপরিসংখ্যান অনুযায়ী, শুক্রবার পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা ২ লাখ ২৮ হাজার ৬৫৮ জন। মৃতের সংখ্যা ৩২ হাজার ৬১৬। করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ১ লাখ ৩৬ হাজার ৭২০ জন।

দীর্ঘ দুই মাসের তান্ডব শেষে ইতালিতে দুর্বল হচ্ছে করোনা। স্বস্তি ফিরেছে জনজীবনে। ধাপে ধাপে শিথিল হয়েছে লকডাউন। আগামী ৩ জুন থেকে অবাধে চলাচলের নিষেধাজ্ঞাও তুলে নেয়া হবে। খুলে দেয়া হবে বিমানবন্দর গুলো। ৩ জুন থেকে চালু হবে আঞ্চলিক ও আন্তর্জাতিক ফ্লাইট ।

Skip to toolbar