সংবাদ শিরোনাম
চট্টগ্রামে ৬২১ নমুনা পরীক্ষায় ২০৮ জনের করোনা পজিটিভ | লালমনিরহাটে দুর্গম চরাঞ্চলে গিয়ে বাল্যবিয়ে বন্ধ করলেন এসিল্যান্ড | করোনা আক্রান্ত মোহাম্মদ নাসিমকে আইসিইউতে স্থানান্তর | ভূঞাপুরে বিল সাঁতরে কৃষকের স্বপ্নের ধান বাড়িতে পৌঁছে দিলো ছাত্রলীগ | স্ত্রীর মামলায় স্বামী, শ্বশুর-শ্বাশুড়ি ও দেবর গ্রেফতার | লাদাখ সীমান্তের খুব কাছে উড়ছে চীনা যুদ্ধবিমান, সতর্ক ভারত | কাশ্মীর থেকে লাদাখ সীমান্তে হাজার হাজার সৈন্য আনছে ভারত | করোনায় আক্রান্ত পুলিশ সদস্যের সংখ্যা ৫ হাজার ছাড়াল | টাঙ্গাইলে ৩০২ পিস ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক | বিনামূল্যে অসহায় কৃষকের ধান কাটা কর্মসূচির উদ্বোধন |
  • আজ ১৯শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

বঙ্গবন্ধুর ‘জুলিও কুরি শান্তি পদক’ প্রাপ্তির ৪৭তম বার্ষিকী

১১:৪৬ পূর্বাহ্ণ | শনিবার, মে ২৩, ২০২০ ফিচার
julio

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ আজ ২৩ মে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘জুলিও কুরি’ শান্তি পদক প্রাপ্তির ৪৭তম বার্ষিকী। গণতন্ত্র, স্বাধীনতা ও শান্তি আন্দোলনে অবদান রাখায় ১৯৭৩ সালের এই দিনে বিশ্ব শান্তি পরিষদ বঙ্গবন্ধুকে এ পুরস্কারে ভূষিত করে।

বিশ্ববিখ্যাত বিজ্ঞানী ম্যারি কুরি ও পিয়েরে কুরি দম্পতি বিশ্ব শান্তির সংগ্রামে যে অবদান রেখেছেন, তা চিরস্মরণীয় করে রাখার লক্ষ্যে বিশ্ব শান্তি পরিষদ ১৯৫০ সাল থেকে ফ্যাসিবাদ ও সাম্রাজ্যবাদবিরোধী সংগ্রামে, মানবতার কল্যাণে, শান্তির সপক্ষে নিবেদিতপ্রাণ ব্যক্তি ও সংগঠনকে বিশেষ অবদানের জন্য ‘জুলিও কুরি’ শান্তি পদকে ভূষিত করে আসছে।

ফিদেল কাস্ত্রো, হো চি মিন, ইয়াসির আরাফাত, সালভাদর আলেন্দে, নেলসন ম্যান্ডেলা, ইন্দিরা গান্ধী, মাদার তেরেসা, পাবলো নেরুদা, জওহরলাল নেহরু, মার্টিন লুথার কিং, লিওনিদ ব্রেজনেভ প্রমুখ বিশ্বনেতা এই পদকে ভূষিত হয়েছেন। ১৯৭৩ সালের এই দিনে বাঙালির জাতিরাষ্ট্র বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও স্বাধীনতার স্থপতি, গণতন্ত্র ও শান্তি আন্দোলনের পুরোধা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জুলিও কুরি পদকে ভূষিত করা হয়।

স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার পাশাপাশি বিশ্বজুড়ে নিপীড়িত মানুষের পক্ষে জাতিসংঘসহ বিভিন্ন আর্ন্তজাতিক ফোরামে বঙ্গবন্ধুর ভূমিকা তাকে জাতীয় মুক্তি সংগ্রামের অমর বিশ্বনেতার মর্যাদায়ও অধিষ্ঠিত করে। সেই মর্যাদার স্বীকৃতি হিসেবেই তাকে ‘জুলিও কুরি’ শান্তি পদক দেওয়া হয়।

বিশ্ব শান্তি পরিষদের শান্তি পদক ছিল জাতির পিতার কর্মের স্বীকৃতিস্বরূপ বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় তার অবদানের আন্তর্জাতিক স্বীকৃতি। এটি ছিল বাংলাদেশের জন্য প্রথম আন্তর্জাতিক সম্মান। এ মহান অর্জনের ফলে জাতির পিতা পরিণত হয়েছেন বঙ্গবন্ধু থেকে বিশ্ববন্ধুতে।

এ সম্মান পাওয়ার পর বঙ্গবন্ধু নিজেই বলেছিলেন, এ সম্মান কোনো ব্যক্তি বিশেষের জন্য নয়। এ সম্মান বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে আত্মদানকারী শহীদদের, স্বাধীনতা সংগ্রামের বীর সেনানীদের। ‘জুলিও কুরি’ শান্তিপদক সমগ্র বাঙালি জাতির।

কোভিড-১৯ মহামারি পরিস্থিতির কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুসারে এ বছর দিনটি জনসমাগম এগিয়ে পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী।

এ দিবসের তাৎপর্য বিশেষ গুরুত্বের সঙ্গে সব গণমাধ্যমে প্রচারের জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী জাতীয় উদযাপন কমিটি অনুরোধ করেছে। বাংলাদেশ টেলিভিশন ‘জুলিও কুরি বঙ্গবন্ধু’ শীর্ষক একটি অনুষ্ঠান সম্প্রচার করবে। এছাড়া অন্যান্য গণমাধ্যম দিবসটি গুরুত্বের সঙ্গে প্রচারের জন্য ব্যবস্থা গ্রহণ করবে।

সূত্র : বাসস