• আজ ২৮শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

করোনা চিকিৎসায় ১৩টি হাসপাতালে রেমডেসিভির সরবরাহ শুরু

৮:৪৬ অপরাহ্ণ | রবিবার, মে ২৪, ২০২০ আলোচিত বাংলাদেশ
recc

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ করোনাভাইরাস প্রতিরোধে কার্যকর ওষুধ বলে স্বীকৃত রেমডেসিভির বাজারজাত করার অনুমোদন পাওয়ার পর এর সরবরাহ শুরু করেছে দেশের ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান এসকেএফ ফার্মাসিউটিক্যালস লিমিটেড। রবিবার থেকে ওষুধটি সরবরাহ করা শুরু করেছে এসকেএফ।

রবিবার (২৪ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এটির জেনেরিক নাম রেমডেসিভির, এসকেএফের উৎপাদিত ওষুধের নাম রেমিভির। আজ রবিবার ওষুধ প্রশাসন অধিদফতর এসকেএফকে অনুমোদন দেয়। অনুমতি পাওয়ার পর এসকেএফ দেশের ১৩টি হাসপাতালে ওষুধ সরবরাহ করেছে।

অনুমোদনের ব্যাপারে ঔষধ প্রশাসনের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান গণমাধ্যমকে বলেন, আমরা এসকেএফকে ওষুধটি বাজারজাতের অনুমতি দিয়েছি। তারা এটা করোনাভাইরাসের চিকিৎসার জন্য অনুমোদিত সরকারি ও বেসরকারি হাসপাতালে সরবরাহ করতে পারবে।

করোনাভাইরাস প্রতিরোধে প্রাথমিক পরীক্ষায় ভালো ফল পাওয়ায় মার্কিন প্রতিষ্ঠান গিলিয়েড সায়েন্সেস কোম্পানির তৈরি এই ওষুধ সারা বিশ্বে সাড়া ফেলে। পরে যুক্তরাষ্ট্রের ওষুধ প্রশাসন (এফডিএ), জাপান এবং ইউরোপীয় দেশগুলো বিশেষ পরিস্থিতিতে জরুরি ওষুধ হিসেবে রেমডেসিভির ব্যবহারের অনুমোদন দেয়।

বলা হচ্ছে, করোনাভাইরাস বা কোভিড-১৯ রোগের বিরুদ্ধে এখন পর্যন্ত সবচেয়ে বেশি কার্যকারিতা দেখিয়েছে রেমডেসিভির। এই ওষুধ মানুষের শিরায় ইনজেকশন হিসেবে এই ওষুধ প্রয়োগ করতে হয়। রোগের তীব্রতার ওপর এর ডোজ নির্ভর করে। গুরুতর অসুস্থ রোগীদের জন্য ৫ অথবা ১০ দিনের ডোজ প্রয়োজন হতে পারে।

উল্লেখ্য দেশের আরেক ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাও রেমডেসিভির বাজারজাত করার অনুমতি পেয়েছে। প্রতিষ্ঠানটির তৈরি রেমডেসিভির বাজারে আসছে ‘বেমসিভির’ নামে।