ইতালিতে ঈদুল ফিতর উদযাপন করলেন ২৫ লাখ মুসল্লি

১০:৪৭ অপরাহ্ণ | রবিবার, মে ২৪, ২০২০ আন্তর্জাতিক
ita

ইসমাইল হোসেন স্বপন, ইতালি: মহামারী করোনার মধ্যেই এসেছে পবিত্র ঈদুল ফিতর। মাসব্যাপি সিয়াম সাধনার পর করোনা আতংকের মধ্যেই ইতালিতে প্রায় ২৫ লাখ মুসল্লি পবিত্র ঈদুল ফিতর উদযাপন করেছেন।

ইতালির বিভিন্ন শহরে মসজিদ গুলোতে সীমিতভাবে ঈদের নামাজ আদায় হয়েছে। ইতালীর রাজধানী রোমে ভিক্টোরিয়া পার্কে স্থানীয় সময় সকাল ৭ টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এছাড়া ভেনিসের মেসএে, মারঘেরায় মসজিদ ও হল রুমে আয়োজন করা হয় ঈদের জামাত। ভেনিসের ৮ টি স্হানে প্রায় ৬০ টি জামাত অনুষ্ঠিত হয়েছে।

তবে ইতালীর বেশ কিছু শহরে প্রশাসনের অনুমতি না পাওয়ায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়নি। প্রবাসী বাংলাদেশী সহ মুসলিমরা বাসায় পবিত্র ঈদের নামাজ আদায় করেছে। ঈদের জামাত গুলোতে দূরত্ব বজায় রেখে, মাক্স ও হেন্ড গ্লাভস পরে নামাজ আদায় করতে দেখা গিয়েছে। নামাজ শেষে সারা বিশ্বের মানুষের শান্তি কামনায় ও করোনা ভাইরাসের প্রতিরোধে মুক্তির জন্য দোয়া করা হয়।

ইতালিতে ধীরে ধীরে করোনার প্রকোপ কমছে। স্বাভাবিক হচ্ছে জীবন ও জীবিকা। করোনা পরিস্থিতি উন্নতি হতে থাকায় অধিকাংশ ব্যবসা প্রতিষ্ঠান এরই মধ্যে খুলে দেয়া হয়েছে। জানা গেছে শনিবার পর্যন্ত ইতালির প্রায় ৭৪ শতাংশ ব্যবসা প্রতিষ্ঠান খুলে দেয়া হয়েছে।। ৩ জুন থেকে সকল ব্যবসা প্রতিষ্ঠান খুলে দেয়ার আশা করছেন সংশ্লিষ্টরা। আগামী ৩ জুন থেকে তুলে নেয়া হচ্ছে ভ্রমণের নিষেধাজ্ঞা। খুলবে বিমানবন্দর। চালু হচ্ছে আঞ্চলিক ও আন্তর্জাতিক ফ্লাইট। সেই সাথে পর্যটনের হাল ফিরিয়ে আনতে ইতিমধ্যেই পরিকল্পনা শুরু করেছে ইতালি সরকার।

ইতালির বিভিন্ন শহরে প্রায় ২ লাখ ৬০ হাজার বাংলাদেশির বসবাস। মহামারী করোনা আতংকের মধ্যে ভিন্ন আঙ্গিকে এবারের ঈদ উদযাপন করছেন ইতালিতে বসবাসর বাংলাদেশিরা। প্রাণঘাতি মহামারী করোনা দুর্যোগ কাটিয়ে সব স্বাভাবিক হবে এমনটাই প্রত্যাশা করছেন তারা।