আড়াই মাসে সর্বনিম্ন প্রাণহানি দেখলো ইতালি

৮:৩১ পূর্বাহ্ণ | মঙ্গলবার, মে ২৬, ২০২০ আন্তর্জাতিক

ইসমাইল হোসেন স্বপন, ইতালি প্রতিনিধি: ইতালিতে করোনা আক্রান্ত হয়ে একদিনে সর্বনিম্ন মৃত্যু হয়েছে। এইদিন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন দেড় হাজার করোনা রোগী।

সোমবার ( ২৫ মে) ইতালির সিভিল প্রোটেকশন এজেন্সির হালনাগাদ পরিসংখ্যানে এই তথ্য প্রকাশ পেয়েছে।

এদিন ইতালিতে ৯২ জন করোনা রোগীর মৃত্যু হয়েছে, যা গত ৯ মার্চের পরে একদিনে সর্বনিম্ন মৃত্যু। এ নিয়ে ইতালিতে মোট মারা গেছে ৩২ হাজার ৮৭৭ জন।

এদিকে সোমবারের পরিসংখ্যানে জানানো হয়, এদিন ইতালিতে ৩০০ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর ফলে আক্রান্তের সংখ্যা দাঁড়ায় দুই লাখ ৩০ হাজার ১৫৮।

সোমবার ইতালিতে করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ১ হাজার ৫০২ জন। এ নিয়ে ইতালিতে সুস্থতার সংখ্যা ১ লাখ ৪১ হাজার ৯৮১ জন।

ইতালিতে করোনার প্রকোপ কমতে থাকায় গত ৪ মে প্রথম ধাপে লকডাউন শিথিল করা হয়। এরপর কাজে যোগাদান করেন প্রায় অর্ধকোটি মানুষ। পুনরায় চালু হয় উৎপাদন শিল্প, নির্মাণ খাত, পাইকারি দোকান, ফুল-ফলের দোকান।

দেশটিতে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকায় দ্বিতীয় ধাপে ১৮ মে থেকে খুলেছে দোকানপাট, রেস্তোরাঁ ও হেয়ার সেলুন। সেই সাথে খুলে দেওয়া হয়েছে উপসনালয়গুলো। করোনা পরিস্থিতি উন্নতি হতে থাকায় ইতালির প্রায় ৭৪ শতাংশ ব্যবসা প্রতিষ্ঠান খুলে দেয়া হয়েছে।

৩ জুন থেকে সকল ব্যবসা প্রতিষ্ঠান খুলে দেয়ার আশা করছেন সংশ্লিষ্টরা। আগামী ৩ জুন থেকে তুলে নেয়া হচ্ছে ভ্রমণের নিষেধাজ্ঞা। খুলবে বিমানবন্দর। চালু হচ্ছে আঞ্চলিক ও আন্তর্জাতিক ফ্লাইট। সেই সাথে পর্যটনের হাল ফিরিয়ে আনতে ইতিমধ্যেই পরিকল্পনা শুরু করেছে ইতালি সরকার।