বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা প্রায় ৫৫ লাখ

১:১৩ অপরাহ্ন | মঙ্গলবার, মে ২৬, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- করোনাভাইরাস (কোভিড-১৯) বর্তমান বিশ্বের এক আতঙ্কের নাম। এ মহামারি ভাইরাস স্থবির করে দিয়েছে সারা বিশ্বকে। বন্ধ হয়ে গেছে আন্তর্জাতিক যোগাযোগ ও ব্যবসা। বিশ্বের কম বেশি সবগুলো দেশই তাদের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছে।

করোনায় এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে প্রায় ৫৫ লাখ। এই ভাইরাসে মৃত্যু হয়েছে ৩ লাখ ৪৬ হাজার ২১৮ জন মানুষের।

তবে আশার কথা হচ্ছে, যুক্তরাষ্ট্রের জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের দেয়া তথ্য মতে এরই মধ্যে চিকিৎসা নিয়ে করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২২ লাখ ৩১ হাজার ৭২২ জন মানুষ। এবং দিন দিন এর সংখ্যা বাড়ছে।

আজ মঙ্গলবার (২৬ মে) সকালে প্রতিষ্ঠানটির দেয়া তথ্য থেকে জানা যায়, বিশ্বব্যাপী করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৫৫ লাখ। এর মধ্যে যুক্তরাষ্ট্রেই আক্রান্তের সংখ্যা প্রায় ১৭ লাখ। দেশটিতে মারা গেছেন ৯৮ হাজার ২২০ জন।

যুক্তরাষ্ট্রের পর মৃতের দিক থেকে দ্বিতীয় খারাপ অবস্থায় রয়েছে যুক্তরাজ্য (৩৬ হাজার ৮৭৭ জন)। এরপরই রয়েছে ইতালি (৩২ হাজার ৮৭৭ জন), ফ্রান্স (২৮ হাজার ৪৬০ জন) এবং স্পেন (২৬ হাজার ৮৩৪ জন)।

আর আক্রান্তের সংখ্যার দিকে দিয়ে যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে ব্রাজিল। ল্যাটিন আমেরিকার দেশটিতে ৩ লাখ ৭৪ হাজার ৮৯৮ জন আক্রান্ত হয়েছেন।

তবে করোনাভাইরাসের এ মহামারি থেকে নিজেদের নিয়ন্ত্রণ করতে পেরেছে চীন, নিউজিল্যান্ড, ভিয়েতনাম ও দক্ষিণ কোরিয়ার মতো দেশগুলো। ইউরোপের দেশগুলোতে লকডাউন ধীরে ধীরে শিথিল করতে দেখা গেলেও আমেরিকা বিশেষ করে দক্ষিণ আমেরিকা সংক্রমণের সর্বোচ্চ পর্যায়ে রয়েছে।

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ২১৩টিরও বেশি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে প্রাণঘাতী করোনা ভাইরাস।

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। প্রতিষ্ঠানটির সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত ৩৫ হাজার ৫৮৫ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ৫০১ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৭ হাজার ৩৩৪ জন।

ফরাসি পণ্য বয়কটের ডাক এরদোয়ানের

সোমবার, অক্টোবর ২৬, ২০২০