• আজ ২৭শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

২৭ মে থেকে লকডাউন শিথিল হচ্ছে দুবাইয়ে

১২:৫৭ অপরাহ্ণ | বুধবার, মে ২৭, ২০২০ আন্তর্জাতিক
dubai

আন্তর্জাতিক ডেস্কঃ মহামারি করোনা তাণ্ডবের মধ্যেই মধ্যপ্রাচ্যের অন্যতম পর্যটন ও বাণিজ্যিক শহর দুবাইয়ে বুধবার থেকে লকডাউন শিথিল হচ্ছে। দেশটির সংবাদমাধ্যম খালিজ টাইমসে প্রতিবেদন বলা হয়েছে, বুধবার থেকে দেশটিতে ধাপে ধাপে লকডাউন শিথিল করা হবে। করোনা বিস্তার রোধে সেখানে লকডাউন আরোপ করা হয়েছিল।

কর্তৃপক্ষ জানিয়েছে, বুধবার ফিটনেস সেন্টার, এডুকেশন ও ট্রেনিং সেন্টার এবং বিনোদন ফ্যাসিলিটিগুলো খুলে দেয়া হবে।তবে মুখে মাস্ক পরাসহ যাবতীয় সতর্কতামূলক ব্যবস্থা বলবৎ থাকবে। এছাড়া ১২ বছরের কম বয়সী শিশুরা এসব স্থাপনায় প্রবেশ করতে পারবে না।

এর আগে সোমবার এক ঘোষণায় দুবাইয়ের কর্তৃপক্ষ কারফিউ সংক্ষিপ্ত করার ঘোষণা দেয়। ফলে মানুষজন বুধবার থেকে সকাল ৬টা থেকে রাত ১১টা পর্যন্ত ঘরের বাইরে থাকতে পারবে। এদিন থেকে রাত ১১টা থেকে সকাল ৬টা পর্যন্ত কারফিউ জারি থাকবে।

সোমবার দুবাইয়ের ক্রাউন প্রিন্স এবং দুর্যোগ ও বিপর্যয় ব্যবস্থাপনা বিষয়ক সুপ্রিম কমিটির চেয়ারম্যান শেখ হামদান বিন মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের সভাপতিত্বে অনুষ্ঠিত ভার্চুয়াল বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। তিনি বলেন, করোনাভাইরাস মহামারির কারণে বিভিন্ন খাত যে চাপের মুখে পড়েছে সে ব্যাপারে আমরা অবগত আছি।

সম্প্রতি বেশ কিছু প্রতিবেদনে বিশেষজ্ঞরা বলেছেন, করোনা ভাইরাস সংকট শিগগিরই কাটছে না। ফলে একে সঙ্গে রেখেই জীবনযাপনের অভ্যাস গড়ে তোলা প্রয়োজন। এসব মতামত মাথায় রেখেই দুবাইয়ের সব ব্যবসাপ্রতিষ্ঠান খুলে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে কমিটি।