সংবাদ শিরোনাম
  • আজ ২৯শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

সব হাসপাতালে করোনা ও অন্য রোগীদের আলাদাভাবে চিকিৎসা দেয়ার নির্দেশ

৩:১৮ অপরাহ্ণ | বুধবার, মে ২৭, ২০২০ জাতীয়
hoss

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ দেশের সব সরকারি-বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে কোভিড-১৯ এর সাথে অন্য রোগীদের আলাদা ইউনিটে চিকিৎসা দিতে নির্দেশনাসহ চিঠি দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। ২৪ মে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সিরাজুল ইসলাম স্বাক্ষরিত এক চিঠিতে এ নির্দেশ দেওয়া হয়।

এ বিষয়ে ব্যবস্থা নিতে দেশের সব সরকারি হাসপাতাল এবং বেসরকারি মেডিকেল কলেজ, হাসপাতাল, ক্লিনিক এবং ডায়াগনোস্টিক সেন্টার মালিকদের সংগঠনের কাছে চিঠি পাঠায় স্বাস্থ্য সেবা বিভাগ।

চিঠিতে বলা হয়, ইতোমধ্যে স্বাস্থ্য অধিদফতরের জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা দেশের কোভিড-১৯ চিকিৎসা ব্যবস্থাপনা পর্যালোচনা করে একই হাসপাতালে কোভিড এবং নন-কোভিড রোগীদেরকে ভিন্ন ভিন্ন অংশে স্বাস্থ্য সেবা প্রদান নিশ্চিত করার জন্য পরামর্শ প্রদান করেছেন।

এমতাবস্থায় জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শ এবং স্বাস্থ্য অধিদফতরের প্রস্তাব মতো ৫০ শয্যা বা তার বেশি শয্যাবিশিষ্ট সব সরকারি ও বেসরকারি হাসপাতালে কোভিড এবং নন-কোভিড রোগীদের চিকিৎসার জন্য পৃথক ব্যবস্থা চালুর নির্দেশ প্রদান করা হলো।

দীর্ঘদিন ধরে ক্যান্সার এবং অন্যান্য জটিল রোগের চিকিৎসা নিতে আসা রোগীরা সরকারি হাসপাতালে চিকিৎসা নিতে বাধা পাচ্ছেন বলে অভিযোগ আসছিল। এ অবস্থায় হাসপাতাল ও ক্লিনিকে তাদের চিকিৎসা নিশ্চিত করতে নির্দেশনা আসল।

এদিকে বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ২২ জন। এনিয়ে মোট মারা গেলেন ৫৪৪ জন। এছাড়া একই সময়ে আরও ১,৫৪১ জন করোনাভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ৩৮,২৯২।