নিজের দল থেকে বহিষ্কার হলেন মাহাথির মোহাম্মদ

১১:৫০ অপরাহ্ণ | বৃহস্পতিবার, মে ২৮, ২০২০ আন্তর্জাতিক
maha

আন্তর্জাতিক ডেস্কঃ নিজের প্রতিষ্ঠিত দল ইউনাইটেড ইনডিজিনিয়াস পার্টি (বেরসাতু) থেকে বহিষ্কার হয়েছেন আধুনিক মালয়েশিয়ার রুপকার ও সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। গত ১৮ই মে পার্লামেন্টের এক অধিবেশনে বিরোধী দলের সাংসদদের সঙ্গে বসার পর বহিষ্কৃত হয়েছেন বেরসাতুর সাবেক এই চেয়ারম্যান।

ইউনাইটেড ইনডিজিনাস পার্টি অফ মালয়েশিয়ার নির্বাহী সম্পাদক মুহাম্মাদ সুহাইমি ওয়াা স্বাক্ষরিত এক বিবৃতিতে জানানো হয়, দলের গঠনতন্ত্রের ১০.২. এবং ১০.২.৩ ধারা ভঙ্গ করার দায়ে তাদের বহিষ্কার করা হয়। বিরোধী দলের সংসদ সদস্যদের আসনে গিয়ে বসায় তাকে বহিষ্কার করা হয়েছে বলে জানা যায়। মাহাথিরের সদস্যপদ তাৎক্ষণিকভাবে বাতিল করা হয়েছে। মালয় ভাষায় বারসাতু নামে পরিচিত এই রাজনৈতিক দলটির সরকার বর্তমানে মালয়েশিয়ার ক্ষমতায় রয়েছে; যার নেতৃত্বে রয়েছেন প্রধানমন্ত্রী মহিদ্দিন ইয়াসিন। ক্ষমতাসীন সরকারকে সমর্থন না দেয়ার কারণে মাহাথিরকে বহিষ্কার করা হয়েছে।

গত ফেব্রুয়ারিতে সরকার প্রধানের পদ থেকে সরে দাঁড়ানোর আগ পর্যন্ত তিনিই ছিলেন বর্তমান বিশ্বের সবচেয়ে বয়স্ক প্রধানমন্ত্রী। দীর্ঘদিনের ক্ষমতা ভাগাভাগির লড়াইয়ের পর জোট ভেঙে গেলে ফেব্রুয়ারিতে প্রধানমন্ত্রীর পদ ছাড়েন মাহাথির।

২০১৮ সালের নির্বাচনে মাহাথির মোহাম্মদ প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন। তবে কিছুদিন পর ইস্তফা দেয়ার প্রতিশ্রুতি থাকলে তা নিয়ে সময়ক্ষেপণ শুরু করেন মাহাথির। যা পরবর্তীতে জটিলতা তৈরি হয় এবং ক্ষমতা হারান দেশটির তিনবারের এই সাবেক প্রধানমন্ত্রী। সেই সময় নতুন সরকার গঠন এবং সাবেক বিরোধী মিত্রদের বিশ্বাসঘাতক হিসেবে অভিহিত করে নিন্দা জানান।