সংবাদ শিরোনাম

মুসলিম হওয়ায় বিতাড়িত করেছিলেন ট্রাম্প, আবার ফিরলেন হোয়াইট হাউসেশনিবারের পর ওবায়দুল কাদেরের প্রতি আর শ্রদ্ধা থাকবে না: কাদের মির্জারংপুরে আল্লাহর গুণবাচক নামের দৃষ্টিনন্দন স্তম্ভ হচ্ছেমহানবীর (সা.) ১৪০০ বছর আগের যে বাণী সত্য প্রমাণ পেল বিজ্ঞানজামালপুরে ট্রাক চাপায় প্রাণ গেল বৃদ্ধারকালীগঞ্জে জন্ম নিবন্ধন কার্ড বিতরণে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগবাইডেন প্রশাসনে বিএনপি নেতা ড. মঈন খানের ভাগ্নি!প্রধানমন্ত্রীর পা ধরে হলেও আপনাদের প্রত্যাশা পূরণ করব : নানকহবিগঞ্জে স্কুলছাত্রকে হত্যা করে ফোনে অভিভাবকের কাছে চাঁদা দাবি, আটক ৩গোপালগঞ্জে সড়ক দুর্ঘটনায় সবজি ব্যবসায়ী নিহত

  • আজ ১৩ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

৬ নয়, করোনা ছড়ায় ‘২০ ফুট দূর’ পর্যন্ত!

◷ ৯:২৩ অপরাহ্ন ৷ শুক্রবার, মে ২৯, ২০২০ স্পট লাইট
Corona 1 ‍somoyer 1

সময়ের কন্ঠস্বর ডেস্ক: শ্বাস প্রশ্বাস ও হাঁচি-কাশির মাধ্যমে বিভিন্ন বায়ুমণ্ডলীয় পরিস্থিতিতে ভাইরাস কতটা ছড়াতে পারে বা কতটা দূরে যেতে পারে তা নিয়ে গবেষণা করেছেন বিজ্ঞানীরা।

গবেষণায় দেখা গেছে, মহামারি করোনা ভাইরাস ঠাণ্ডা এবং আর্দ্র আবহাওয়ায় স্বাভাবিকের চেয়েও তিনগুণ বেশি ছড়িয়ে যেতে পারে। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া এবং সান্তা বারবারা ইউনির্ভাসিটির এক গবেষণায় যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা দেখেছেন, হাঁচি-কাশির ড্রপলেটের মাধ্যমে ভাইরাস ২০ ফুট দূর পর্যন্ত যেতে পারে।

করোনা থেকে বাঁচতে সামাজিক দূরত্ব বজায় রাখতে ছয় ফুটের কথা বলা হলেও বাস্তবে এটি যথেষ্ট নয়।

পূর্ববর্তী গবেষণার উপর ভিত্তি করে তারা জানিয়েছেন, হাঁচি-কাশি বা সাধারণ কথা বলার দ্বারা প্রায় ৪০ হাজার ড্রপলেট তৈরি হতে পারে। যা সেকেন্ডে কয়েক মিটার থেকে শত মিটার ছড়িয়ে যেতে পারে।

মহাকর্ষের কারণে সাধারণত বৃহৎ ড্রপলেটগুলো সীমিত দূরত্বে একটি পৃষ্ঠের ওপর স্থিত হয়, ছোট ছোট ড্রপলেটগুলো এয়ারোসোল কণা তৈরি করতে দ্রুত বাষ্পীভূত হয়, যা ভাইরাস বহন করতে এবং ঘণ্টাব্যাপীর জন্য বাতাসে ভাসতে সক্ষম।

ঠাণ্ডা ও আর্দ্র আবহাওয়ায় করোনা ভাইরাস ১৯.৭ ফুট পর্যন্ত যেতে পারে। তাই করোনা থেকে বাঁচতে যুক্তরাষ্ট্রের রোগ প্রতিরোধ কেন্দ্র সিডিসি যে সামাজিক দূরত্ব ছয় ফুট নির্ধারণ করেছে এটি যথেষ্ট নয়।