আল-আকসা মসজিদের খতিবকে গ্রেফতার করলো ইসরায়েল

১১:৪১ অপরাহ্ণ | শনিবার, মে ৩০, ২০২০ আন্তর্জাতিক
alas

আন্তর্জাতিক ডেস্কঃ মুসলমানদের তৃতীয় পবিত্রতম স্থান আল-আকসা মসজিদের খতিব ও সুপ্রিম ইসলামিক ইসলামিক কাউন্সিলের সভাপতি শেখ একরিমা সাবরিকে গ্রেফতার করেছে ইসরায়েলি নিরাপত্তা বাহিনী। শনিবার ফিলিস্তিনি তথ্যকেন্দ্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে মিডলইস্ট মনিটর।

শুক্রবার (২৯ মে) বায়তুল মুকাদ্দাস তথা জেরুজালেমে তার বাসভবনে ইসরাইলি গোয়েন্দা বাহিনী মোসাদের সদস্যরা হানা দেয় এবং তাকে আটক করে নিয়ে যায়।

আল-আকসা মসজিদের গ্র্যান্ড খতিবকে আটকের তীব্র নিন্দা জানিয়েছে ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস। সংগঠনটির রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়া বলেছেন, খতিব ইকরামা সাবরিকে আটকের মাধ্যমে পবিত্র আল-আকসা মসজিদে প্রবেশ ও ইবাদতের অধিকার লঙ্ঘন করা হয়েছে। মুসলমানদের এ অধিকারের ওপর আঘাত হানা হয়েছে।

তিনি বলেন, এই পদক্ষেপের মাধ্যমে আল-আকসা মসজিদকে মুসল্লি-শূন্য করারও চেষ্টা চলছে। মুসল্লি-শূন্য করার ষড়যন্ত্র দীর্ঘ দিন ধরে চলছে বলে তিনি জানান। এছাড়া দখলদার ইসরাইল করোনাভাইরাসকে অজুহাত করে বায়তুল মুকাদ্দাসকে নিয়ে আরো নানা ষড়যন্ত্র চালাচ্ছে বলে উল্লেখ করেন ইসমাইল হানিয়া। তিনি বলেন, এসব ষড়যন্ত্র কখনোই বাস্তবায়ন হতে দেয়া হবে না।

হামাস নেতা বলেন, আল-আকসা মসজিদ রক্ষায় বিশ্বের সব মুসলিম দেশের ঐতিহাসিক ও ধর্মীয় দায়িত্ব রয়েছে। তাদের সবার উচিত এ ক্ষেত্রে নিজেদের দায়িত্ব পালন করা। তিনি সব মুসলিম দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানদের এ দায়িত্বের কথা স্মরণ করিয়ে দেন।

উল্লেখ্য ৭৯ বছরের শেখ সাবরির জন্ম কালকিলাতে। তিনি আল-আকসা মসজিদের খতিব ও জেরুজালেমের সাবেক গ্র্যান্ড মুফতি এবং সুপ্রিম ইসলামিক কাউন্সিলের সহ-প্রতিষ্ঠাতা ও সভাপতি।

সুত্র- পার্সটুডে