• আজ ২৩শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

১০৪ প্রতিষ্ঠানের সবাই ফেল!

৫:৩৬ অপরাহ্ণ | রবিবার, মে ৩১, ২০২০ শিক্ষাঙ্গন
parcent-failed

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ এসএসসি ও সমমানের পরীক্ষায় এ বছর ৩ হাজার ২৩টি শিক্ষা প্রতিষ্ঠানে শতভাগ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে; কোনো শিক্ষার্থী পাস করতে পারেনি এমন শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ১০৪টি। এই হিসেবে শতভাগ পাসের শিক্ষা প্রতিষ্ঠান এবার গতবারের তুলনায় ৪৪০টি বেড়েছে, সব পরীক্ষার্থী ফেল করা প্রতিষ্ঠানের সংখ্যা কমেছ তিনটি।

গত বছর এ পরীক্ষায় ২ হাজার ৫৮৩ টি শিক্ষা প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী পাস করেছিল, ১০৭ টি প্রতিষ্ঠানের সব পরীক্ষার্থী ফেল করেছিল। এসএসসি ও সমমানের পরীক্ষার ফল বিশ্লেষণে এসব তথ্য উঠে এসেছে।

রবিবার (৩১ মে) বেলা ১১টার পর সচিবালয়ের শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে শিক্ষামন্ত্রী ডা. শিক্ষামন্ত্রী দীপু মনি এ তথ্য জানান। এসময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মোঃ মাহবুব হোসেনসহ মন্ত্রণালয় ও বোর্ডের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এর আগে গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফলাফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন।

এ বছর পাসের হার ও জিপিএ-৫ দুটোই বেড়েছে। সার্বিকভাবে পাস করেছে ৮২ দশমিক ৮৭ শতাংশ শিক্ষার্থী। এর মধ্যে ফলের সর্বোচ্চ সূচক জিপিএ–৫ পেয়েছেন ১ লাখ ৩৫ হাজার ৮৯৮ জন। গত বছর এ পরীক্ষায় ৮২ দশমিক ২০ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল, জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন।