সংবাদ শিরোনাম

কাদের মির্জাকে পাবনা পাঠাতে সরকারকে অনুরোধ করলেন নিক্সন চৌধুরীরংপুরে হিন্দুপল্লিতে তান্ডবের ঘটনায় ৬ আসামি কারাগারেবাউফলে সড়কে অবৈধ উল্কা বন্ধের দাবিতে মানববন্ধনকরোনা ভ্যাকসিন নিবন্ধনের অ্যাপস প্রস্তুতপৌর নির্বাচন সুষ্ঠু-শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক হয়েছে: তথ্যমন্ত্রীখালেদা জিয়ার মায়ের ১৩তম মৃত্যু বার্ষিকী পালনকরোনায় আক্রান্ত হাসানুল হক ইনু, হাসপাতালে ভর্তিভারতে টিকা নেয়ার পর ৪৪৭ জনের শরীরে বিরূপ প্রতিক্রিয়া, ১ জনের মৃত্যুহাতিয়ায় নারীকে বিবস্ত্র করে নির্যাতনের ঘটনায় গ্রেফতার-৫জাতীয় সংসদ দেশের জনগণের আশা-আকাঙ্ক্ষার কেন্দ্রবিন্দু: রাষ্ট্রপতি

  • আজ ৪ঠা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

টাঙ্গাইলের ভূঞাপুরে ‘পঙ্গপাল সাদৃশ্য’ পোকার হানা

◷ ৬:৫৬ অপরাহ্ন ৷ রবিবার, মে ৩১, ২০২০ ঢাকা, দেশের খবর
Ige988899

মোল্লা তোফাজ্জল, টাঙ্গাইল প্রতিনিধি- টাঙ্গাইলের ভূঞাপুরে মাইজবাড়ি গ্রামের একটি বাড়ির সুপারি ও নারকেল গাছের পাতায় পঙ্গপাল সাদৃশ্য পোকার আক্রমণ দেখা দিয়েছে। এতে আতঙ্কিত হয়ে পড়েছে বাড়ির লোকজন।

পরে উপজেলা কৃষি কর্মকর্তাকে অবহিত করলে তারা বাড়িটি পরিদর্শন করে জানান, পোকাটি পঙ্গপাল নয় তবে এটি ক্ষতিকর ক্যাটার ফিলার জাতীয় পোকা।

জানা গেছে, গত কয়েকদিন ধরে উপজেলার ফলদা ইউনিয়নের মাইজবাড়ি এলাকার জুব্বার আলীর বেশকিছু সুপারি ও নারিকেল গাছের কচি পাতায় এক জাতীয় পোকায় আক্রমণ করে। ধীরে ধীরে পোকাগুলি সমস্ত গাছের পাতা খেয়ে ফেলে। এতে আতঙ্কিত হয়ে পড়েন বাড়ির মালিক ও স্থানীয়রা।

পরে ভয়ে তারা গাছের ডাল কেটে ফেলে। বিষয়টি আশপাশে ছড়িয়ে পড়লে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়। এই ধরণের পোকা আগে কখনো দেখেনি বলে এলাকাবাসীরা জানায়।

বাড়ির মালিক জুব্বার আলীর ছেলে রবিউল ইসলাম বলেন, গত ১৫ দিন যাবত অচেনা এই পোকাগুলো বাড়ির নারিকেল ও সুপারি গাছে আক্রমণ করেছে। দিন দিন পোকাগুলোর আক্রমণ বৃদ্ধি পাওয়ায় একটি গাছের সবগুলো ডাল কেটে ফেলা হয়েছে। এতে বাড়ির অন্যান্য গাছ নিয়ে আতঙ্কিত রয়েছি।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. জিয়াউর রহমান সময়ের কণ্ঠস্বরকে বলেন, বিষয়টি জানার পরই ওই বাড়িতে গিয়ে পোকাগুলো দেখা হয়েছে। পরে দেখে নিশ্চিত হয়েছি যে এটি পঙ্গপাল নয়। এটি ক্যাটার ফিটার বা খোলস জাতীয় ক্ষতিকর পোকা। যা দ্রুত এক গাছ থেকে অন্য গাছে ছড়াতে পারে। তবে ডায়‌ফেন এন৪৫ জাতীয় ওষুধ গাছে স্প্রে করলে এই পোকা মারা যায়।