• আজ ১০ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

ব্রাজিলে একদিনে ৩৩ হাজারেরও বেশি করোনা আক্রান্ত

৮:২৫ অপরাহ্ন | রবিবার, মে ৩১, ২০২০ আন্তর্জাতিক
ym-brazil-310520

আন্তর্জাতিক ডেস্কঃ করোনা সংক্রমণের নতুন হটস্পট এখন দক্ষিণ আমেরিকা। দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে কিছুইতেই থামানো যাচ্ছে না করোনাভাইরাসের দাপট। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনা আক্রান্ত হয়েছে ৩৩ হাজার ২৭৪ জন। মৃত্যু হয়েছে ৮৯০ জনের। এর মধ্য দিয়ে সারা বিশ্বে একদিনে সর্বোচ্চ শনাক্তের নতুন রেকর্ড সৃষ্টি হলো।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী রোববার সকাল পর্যন্ত ব্রাজিলে মৃত্যু হয়েছে ২৮ হাজার ৮৪৯ জনের। অন্যদিকে ইউরোপের দেশ ফ্রান্সে মোট মৃতের সংখ্যা ২৮ হাজার ৭৭১। ফ্রান্সকে পেছনে ফেলে মোট মৃতের তালিকায় চতুর্থ স্থানে উঠে এসেছে ব্রাজিল। শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। ট্রাম্পের দেশে মৃতের সংখ্যা ১ লাখ ০৭ হাজার ৫৫৭। দ্বিতীয় স্থানে থাকা যুক্তরাজ্যে মোট মারা গেছে ৩৮ হাজার ৩৭৬ জন।

ব্রাজিলে এই পর্যন্ত মোট আক্রান্ত হয়েছে ৪ লাখ ৯৯ হাজার ৯৬৬ জন। ব্রাজিলের সামনে রয়েছে শুধু যুক্তরাষ্ট্র। মার্কিন মুল্লুকে আক্রান্তের সংখ্যা ১৮ লাখ ১৬ হাজার ৮২০। গত ২৪ ঘণ্টায় বিশ্বব্যাপী নতুন করে করোনা শনাক্ত হয়েছে ১ লাখ ২৪ হাজার ১০৩ জনের। এর মধ্যে ব্রাজিলের ৩৩ হাজার ২৭৪ জন ছাড়াও দ্বিতীয় সর্বোচ্চ যুক্তরাষ্ট্রে। দেশটিতে ২৩ হাজার ২৯০ জন মানুষ নতুন শনাক্ত হয়েছে।

আর মৃত্যুর হিসেবে গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে ১ হাজার ১৫ জন মারা গেছে। দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু ব্রাজিলের। যেখানে পুরো বিশ্বে করোনায় মৃত্যু হার ১২ শতাংশে নেমে এসেছে, সেখানে ব্রাজিলে মৃত্যু সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২ দশমিক ৩১ শতাংশ।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, ব্রাজিলে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা সরকারি হিসাবের চেয়ে অন্তত ১৫ গুণ বেশি হতে পারে। এমন পরিস্থিতির মধ্যেও সেখানে লকডাউন শিথিল করার চিন্তাভাবনা করছে ডানপন্থী সরকার।