করোনায় একদিনে আরও ২২ জনের মৃত্যু, আক্রান্ত ২৩৮১

২:৪১ অপরাহ্ণ | সোমবার, জুন ১, ২০২০ Uncategorized
breaking-news

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ গত ২৪ ঘণ্টায় দেশে আরও দুই হাজার ৩৮১ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এই সময়ে নতুন করে ২২ জনের মৃত্যু হয়েছে। সুস্থ হয়েছেন ৮১৬ জন।

সোমবার (১ জুন) বেলা আড়াইটায় কোভিড-১৯ সম্পর্কিত সার্বিক পরিস্থিতি জানাতে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত স্বাস্থ্য বুলেটিনের আয়োজন করা হয়। সেখানে এসব তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা।

বুলেটিনে অধিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, গেল ২৪ ঘণ্টায় মোট ১৩ হাজার ১০৪ টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এরমধ্যে পরীক্ষা করা হয়েছে ১১ হাজার ৪৩৯ টি। পরীক্ষাকৃত নমুনায় করোনা শনাক্ত হয়েছে দুই হাজার ৩৮১ জনের।

তিনি আরও বলেন, এই সময়ের মধ্যে মারা গেছেন ২২ জন। এ নিয়ে মৃতের মোট সংখ্যা দাঁড়ালো ৬৭২ জনে। নতুন করে সুস্থ হয়েছেন ৮১৬ জন এবং মোট সুস্থ হয়েছেন ১০ হাজার ৫৯৭ জন।

প্রসঙ্গত গত বছরের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশে প্রথম কোভিড-১৯ রোগীশনাক্ত হন ৮ মার্চ এবং এ রোগে আক্রান্ত প্রথম রোগীর মৃত্যু হয় ১৮ মার্চ।

২৫ মার্চ প্রথমবারের মতো রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) জানায়, বাংলাদেশে সীমিত পরিসরে কমিউনিটিট্রান্সমিশন বা সামাজিকভাবে করোনাভাইরাসের সংক্রমণ হচ্ছে। করোনা ঠেকাতে দুই মাসের বেশি সময় ধরে দেশে চলে “সাধারণ ছুটি”। কিন্তু দিন দিন বাড়তে থাকে সংক্রমণ।

করোনার বর্তমান পরিস্থিতির মধ্যেই রোববার (৩১ মে) থেকে দেশের সরকারি-বেসরকারি অফিস খুলে দেয়া হয়েছে। তবে বন্ধ রাখা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। শিক্ষার্থীদের নিরাপত্তার কথা বিবেচনা করে ধীরে ধীরে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হবে বলে রোববার জানিয়েছেন প্রধানমন্ত্রী। অন্যদিকে করোনা পরিস্থিতি অনুকূলে আসার আগে এইচএসসি পরীক্ষা নেয়া সম্ভব নয় বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

উল্লেখ্য সোমবার (১ জুন) সকাল ৯টা পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী বিশ্বে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৩ লাখ ৭৩ হাজার ৮৯৯ জন। এছাড়া ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৬২ লাখ ৬৩ হাজার ৯০৫ জন।