বসুন্ধরার ২০০০ শয্যার করোনা হাসপাতালে সেবা প্রদান শুরু

১০:৪৯ অপরাহ্ণ | বুধবার, জুন ৩, ২০২০ আলোচিত বাংলাদেশ
bashundhara

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ হাসপাতালে রূপান্তর করা হয়েছে বসুন্ধরা কনভেনশন সিটি সেন্টারকে। আর সেখানে চিকিৎসা সেবা প্রদান কার্যক্রম শুরু হয়েছে। বুধবার দুপুরে করোনাভাইরাস বিষয়ক নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি বলেন, বসুন্ধরা কনভেনশন সেন্টারকে হাসপাতালে রূপান্তর করা হয়েছে। এ হাসপাতালের কার্যক্রম শুরু হয়েছে। এখানে দুই হাজার শয্যা প্রস্তুত করা হয়েছে।

গত ২৪ ঘণ্টার করোনার চিত্র তুলে ধরে নাসিমা সুলতানা বলেন, ৫০টি পরীক্ষাগারে নমুনা পরীক্ষা হয়েছে ১৫ হাজার ১০৩টি। ২৪ ঘণ্টায় পরীক্ষা করা হয়েছে ১২ হাজার ৫১০টি নমুনা। এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৩ লাখ ৪৫ হাজার ৫৮৩টি, নতুন যে নমুনা পরীক্ষা করা হয়েছে তাতে শনাক্ত হয়েছে দুই হাজার ৬৯৫ জন এবং এ পর্যন্ত মোট শনাক্ত হয়েছে ৫৫ হাজার ১৪০ জন।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ৪৭০ জন এবং এ পর্যন্ত মোট ১১ হাজার ৫৯০ জন সুস্থ হয়েছেন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ২১ দশমিক ০২ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৩৭ জন এবং এ পর্যন্ত মোট মারা গেছেন ৭৪৬ জন। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৩৫ শতাংশ।

উল্লেখ্য গত ১৭ মে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) কোভিড-১৯ চিকিৎসার জন্য স্থাপিত ২ হাজার ১৩ শয্যার অস্থায়ী হাসপাতালের কার্যক্রম উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

লন্ডনের এক্সেল এক্সিবিশন সেন্টারের “নাইটিঙ্গেল হাসপাতাল” ও মাদ্রিদের আইএফইএমএ কনভেনশন সেন্টারের আদলে কনভেনশন সেন্টারকে করোনা হাসপাতালে রূপান্তরিত হয়।

উহান শহরে দশ দিনে হাসপাতাল তৈরি করে তাক লাগিয়ে দিয়েছিলো চীনের কর্তৃপক্ষ। কিন্তু ঢাকার এই হাসপাতালটি হয় একুশ দিনে। অবকাঠামো অবশ্য আগেই বানানো ছিলো। শুধু বসানো হয়েছে শয্যা ও আনুষাঙ্গিক যন্ত্রপাতি।