হিলি বন্দরে আমদানি-রপ্তানি বন্ধ থাকায় ৭৫ কোটি টাকা রাজস্ব থেকে বঞ্চিত সরকার

৯:৫৮ পূর্বাহ্ণ | শুক্রবার, জুন ৫, ২০২০ দেশের খবর, রংপুর

মোঃ আব্দুল আজিজ, হিলি প্রতিনিধি- করোনায় প্রায় আড়াই মাস সময় ধরে হিলি স্থলবন্দরে আমদানি-রপ্তানি বন্ধ থাকায় কাঙ্খিত রাজস্ব আদায় করতে পারেনি কাষ্টমস কর্তৃপক্ষ।

গেল দুই মাসে ৭৫ কোটি টাকা রাজস্ব আদায় করার কথা থাকলেও করোনার কারণে রাজস্ব আদায় শূণ্যের কোঠায়। তবে আবারো আমদানি-রপ্তানি কার্যক্রম স্বাভাবিক হলে সরকার রাজস্ব পেতে শুরু করবে বলে জানান কাষ্টমস কর্মকর্তা।

গেল অর্থবছর জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর ২শ ৭১ কোটি লক্ষ্যমাত্রা বেধে দিলেও তা আদায় করা সম্ভব হয়নি শুল্ক স্টেশনটির ।

হিলি কাস্টমস সহকারী কমিশনার আব্দুল হান্নান জানান, করোনা ভাইরাসের কারণে প্রায় আড়াই মাস হিলি স্থলবন্দর দিয়ে আমদানি রপ্তানি বন্ধ থাকায় গেল অর্থবছর জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর থেকে বেধে দেওয়া রাজস্ব আদায়ের টার্গেট পূরণ করা সম্ভব হয়নি। সব থেকে বেশি রাজস্ব আদায় হয় এপ্রিল, মে এবং জুন মাসে। কারণ রমজান মাস এবং কোরবানি ঈদকে সামনে রেখে এই বন্দর দিয়ে মসলা জাতীয় পণ্য জিরা, আদা, বাদামসহ অনেক পণ্য বেশি আমদানি হয়ে থাকে। এসব পণ্য আমদানি না হওয়াতে রাজস্ব থেকে বঞ্চিত হয়েছে জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর।

তিনি আরও জানান, করোনায় সীমান্ত বাণিজ্যের ওপর ব্যাপক প্রভাব পড়েছে। সোনা মসজিদ স্থলবন্দর দিয়ে আমদানি রপ্তানি শুরু হয়েছে। হিলি স্থলবন্দর দিয়ে আমদানি রপ্তানি চালু করার জন্য আমরা ইতিমধ্যে সব ধরণের প্রস্তুতি গ্রহণ করেছি। অল্প দিনের মধ্যেই আমদানি রপ্তানি শুরু হবে।