বন্ধ হয়ে গেল জামালপুরের পিসিআর ল্যাব

১:৩৪ অপরাহ্ণ | শুক্রবার, জুন ৫, ২০২০ দেশের খবর, সিলেট

আবদুল লতিফ লায়ন, জামালপুর প্রতিনিধি- জামালপুরে যখন পাল্লা দিয়ে বাড়ছে করোনায় সংক্রমণের সংখ্যা, ঠিক তখনই বিকল হয়ে গেছে জেলার একমাত্র পিসিআর ল্যাবটি।

শেখ হাসিনা মেডিকেল কলেজের ওই ল্যাবটি বন্ধ থাকায় সংগৃহীত নমুনা পরীক্ষার জন্য পাঠানো হচ্ছে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে। এতে রিপোর্ট পেতে অতিরিক্ত সময় লাগছে। যার ফলে সংক্রমণ ছড়িয়ে পড়ছে আশঙ্কাজনক হারে।

ল্যাব ইনচার্জ অধ্যাপক এ.কে.এম. মুছা শুকবার জানিয়েছেন, চালুর মাত্র ১৫ দিনের মাথায় হঠাৎ পিসিআর মেশিনে কারিগরি ত্রুটি দেখা দেয়। গত ২৭ মে ঢাকা থেকে আসা সংশ্নিষ্ট প্রকৌশলীরা কয়েক দিন চেষ্টা করেও ল্যাবটি সচল করতে পারেননি। মেশিনটি চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় থেকে আনার পর আনুষ্ঠানিক যাত্রা শুরু হয় গত ১২ মে।

সিভিল সার্জন ডা. প্রণয় কান্তি দাস বলেছেন, ল্যাবটি সচলের চেষ্টার পাশাপাশি নতুন একটি পিসিআর মেশিনের জন্য তারা স্বাস্থ্য মন্ত্রণালয়ে চাহিদাপত্র পাঠিয়েছেন। বৃহস্পতিবার এ জেলায় নতুন করে ইসলামপুর উপজেলায় আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য মো. ফরিদুল হক খান দুলাল ও ইসলামপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকসহ জেলায় সংক্রমিত হয়েছেন ৫৪ জন। শুকবার সংক্রমিত হয়েছেন ৫৪ জন। এ নিয়ে জামালপুরে করোনায় আক্রান্তের সংখ্যা ৩২২ জন।