ইতালিতে ১ লাখ ৬৩ হাজার ৭৮১ জন রোগীর করোনা জয়

৩:৩৫ অপরাহ্ণ | শনিবার, জুন ৬, ২০২০ আন্তর্জাতিক

ইসমাইল হোসেন স্বপন, ইতালি: ইতালিতে গত একদিনে করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ হাজার ৮৮৭ জন। এনিয়ে ইতালিতে এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ১ লাখ ৬৩ হাজার ৭৮১ জন করোনা রোগী।

শুক্রবার (৫ জুন) করোনা আক্রান্তের তালিকায় যুক্ত হয়েছেন ৫১৮ জন আর মৃতের তালিকায় ৮৫ জন।

ইতালির সিভিল প্রোটেকশন এজেন্সির হালনাগাদ পরিসংখ্যানের তথ্য অনুযায়ী, করোনায় এখন পর্যন্ত ইতালিতে আক্রান্ত ২ লাখ ৩৪ হাজার ৫৩১ জন। আর মৃত্যু হয়েছে ৩৩ হাজার ৭৭৪ জনের।

দেশটির জাতীয় পরিসংখ্যান সংস্থা আইএসটিএটি (ISTAT) শুক্রবার (৫ জুন) জানিয়েছে, ইতালিতে করোনা ঠেকাতে সরকার কর্তৃক আরোপিত লকডাউন চলাকালীন সময়ে প্রায় ৮৪ লাখ মানুষ কাজ চালিয়ে গেছে। এই সময়ে ইতালিতে প্রায় ৩৭ লাখ মানুষ বাসা থেকে কাজ করেছিলেন।

ইতালিতে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর শনাক্ত হয় ফেব্রুয়ারির শেষ সপ্তাহে। এর পর থেকেই ঘড়ির কাটার সাথে পাল্লা দিয়ে বাড়তে থাকে আক্রান্ত ও মৃতের সংখ্যা। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাহিরে চলে যাওয়ায় জরুরী অবস্থা জারি করে ইতালি সরকার। জরুরী সেবা প্রতিষ্ঠান চালু রেখে বন্ধ করে দেয়া হয় সবকিছু।

দীর্ঘ তিন মাস পর স্বাভাবিক ইতালির জন-জীবন। খুলেছে অফিস আদালত, দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠান, রেস্তোরাঁ সহ সকল ধরনের ব্যবসায়িক প্রতিষ্ঠান। ভ্রমণের নিষেধাজ্ঞা তুলে নিয়ে খুলে দেয়া হয়েছে সীমান্ত।

প্রথম ধাপে খুলে দেয়া হয়েছে ইতালির পর্যটনশিল্প। বিশ্বের যে কোনো দেশ থেকে পর্যটকরা ইতালিতে প্রবেশ করতে পারবেন। তবে স্বাস্থ্যবিধি মেনে ইতালির সর্বত্র ভ্রমণ করতে হবে। এতে ইউরোপীয় ইউনিয়ন এর সকল দেশের পর্যটকদের জন্য ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারান্টাইন লাগবে না।