‘হজ নিয়ে সিদ্ধান্ত ১৫ জুনের পর’- ধর্ম প্রতিমন্ত্রী

১০:০০ অপরাহ্ণ | শনিবার, জুন ৬, ২০২০ জাতীয়
abdullah

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ চাঁদ দেখা সাপেক্ষে ৩০ জুলাই হজ অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে। আয়োজক দেশ সৌদি আরব আগামী ১৫ জুনের মধ্যে এ বছরের হজ বিষয়ে তাদের সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছেন ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ।

শুক্রবার (৫ জুন)  ধর্ম প্রতিমন্ত্রী বলেন, আমরা তাদের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখছি। আয়োজক দেশ হিসেবে তারা হজ নিয়ে সিদ্ধান্ত নেয়ার পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে পরামর্শ করে আমরা আমাদের পরবর্তী সিদ্ধান্ত নিব।

তিনি আরো বলেন, হজযাত্রীদের নিবন্ধন প্রক্রিয়া ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। কর্তৃপক্ষ সংক্ষিপ্ত নোটিশে হাজীদের পাঠাতে প্রস্তুত রয়েছে। মোটকথা আমরা যে কোনো সিদ্ধান্তের জন্য প্রস্তুত।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এবার করোনার জন্যে সৌদি সরকারের এখনও সিদ্ধান্ত না পাওয়ার কারণে হজযাত্রী নিবন্ধন অনেক কম হয়েছে।

প্রতিমন্ত্রী আরো জানান, করোনা মহামারিজনিত কারণে সৌদি আরব যদি এই বছর হজ জামাত আয়োজন না করে তবে নিবন্ধিত প্রার্থীরা আগামী বছর অগ্রাধিকার পাবে। যারা ইতোমধ্যে হজের জন্য অর্থ জমা দিয়েছেন তাদের চিন্তার দরকার নেই। আপনি পরের বছর অগ্রাধিকার পাবেন। আগামীবার না যেতে চাইলেও তার টাকা ফেরত পাবেন। এ বিষয়ে আমি গ্যারান্টি দিচ্ছি।

উল্লেখ্য চলতি বছরে বাংলাদেশের হজের কোটা ১ লাখ ৩৭ হাজার ১৯৮ জন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৭ হাজার ১৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার। করোনার কারণে এ বছর নিবন্ধিত ৬৪ হাজার ৫৯৪ জনের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার ৪৫৭ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৬১ হাজার ৫৯৪ জন নিবন্ধন করেছেন।