ইসরাইলের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠার এখনই সময়: দুবাইয়ের সাবেক পুলিশ প্রধান

১১:২২ অপরাহ্ণ | রবিবার, জুন ৭, ২০২০ আন্তর্জাতিক
iss

আন্তর্জাতিক ডেস্কঃ ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার জন্য পারস্য উপসাগরীয় দেশগুলোসহ বাকি আরব রাষ্ট্রগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের সাবেক পুলিশ প্রধান দাহি খালফান তামিম। ইসরাইলের চ্যানেল-১২ এ খবর দিয়েছে।

সম্প্রতি এক টুইটার পোস্টে তিনি বলেন, “প্রকৃত সত্য হচ্ছে ইসরাইলকে স্বীকৃতি না দেয়া অর্থহীন।” তিনি তার ভাষায় বলেন, ইসরাইলের সঙ্গে জ্ঞান-বিজ্ঞান ও উন্নতির জন্য সম্পর্ক প্রতিষ্ঠা করা উচিত। সব উন্নয়নশীল দেশের সঙ্গে শক্তিশালী সম্পর্ক প্রতিষ্ঠার কথাও বলেন তিনি।

খালফান বলেন, “কোন জনগণ ইসরাইলের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠা করতে চায় না? তারা কী মনে করে? ইহুদিরা কোথা থেকে এসেছে? হাওয়ায় থেকে?”

দুবাই পুলিশের সাবেক প্রধান আরো বলেন, “আমি এরইমধ্যে ইসরাইল সফর করেছি এবং কাতার সফরের আগে আবারো ইসরাইল সফর করব।”

টুইটার পোস্টে হাসির ইমোজি দিয়ে খালফান বলেছেন, “যদি ইসরাইলের সঙ্গে শান্তি প্রতিষ্ঠা হয় এবং কাতারের সঙ্গে দ্বন্দ্বের অবাসন ঘটে তাহলে আমি ইসরাইল সফর করব; এমনকি কাতার যদি বলে সেখান কাবা আছে তাও সেখান যাব না।”

এর আগে আরেক টুইটার পোস্টে খালফান সন্ত্রাসবাদে সমর্থন দেয়ার জন্য কাতারকে অভিযুক্ত করেন। তিনি দাবি করেন, পারস্য উপসাগরীয় দেশগুলো ইসরাইলকে স্বীকৃতি দেয়ার সাথে সাথেই সন্ত্রাসীদের মদদদাতা দেশ হিসেবে কাতারের ভূমিকার অবসান ঘটবে।

খালফান বলেন, “সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরবসহ সব আরব দেশ ইসরাইলের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠা করতে চায়। ইসরাইলের সঙ্গে শান্তি চায়। যখন এগুলো ঘটবে তখন কাতারে সন্ত্রাসীদের রাখার আর প্রয়োজন থাকবে না। যুদ্ধের অবসান ঘটবে।”

সুত্রঃ পার্সটুডে