সীমিত মুসল্লি নিয়ে হজের পরিকল্পনা সৌদির

১১:৫১ পূর্বাহ্ণ | মঙ্গলবার, জুন ৯, ২০২০ ইসলাম

ইসলাম ডেস্ক- বিশ্বব্যাপী করোনা মহামারির কারণে হাজীদের সংখ্যা অত্যন্ত সীমিত করে এ বছরের হজের পরিকল্পনা করছে সৌদি আরব।

দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা লাখ পার হওয়ায় এর সংক্রমণ রোধ করতে এমন সিদ্ধান্ত নেয়া হতে পারে বলে বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে সংশ্লিষ্ট একটি সূত্র।

সাধারণত বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ২৫ লাখের বেশি মুসলিম প্রতিবছর মক্কা-মদিনায় সপ্তাহব্যাপী চলা হজে অংশগ্রহণ করেন। সামর্থবান মুসলিমদের জন্য হজ আদায় করা ফরজ। সৌদির সরকারি তথ্যানুযায়ী, প্রতিবছর হজ ও ওমরাহ থেকে ১২ বিলিয়ন ডলার আয় করে সৌদি।

তবে এবছর করোনা সংক্রমণের কারণে সংশয় দেখা দিয়েছে হজ নিয়ে। সৌদিতে ইতোমধ্যেই লক্ষাধিক মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। সংক্রমণ বাড়ছে বিশ্বের বেশিরভাগ দেশেই।

গত মার্চে বিশ্বব্যাপী মুসলিমদের আপাতত হজের পরিকল্পনা বাদ দেয়ার পরামর্শ দেয় সৌদি কর্তৃপক্ষ, পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয় ওমরাহ পালন।

এদিকে এবারের হজ পরিকল্পনার সঙ্গে জড়িত দুই জন কর্মকর্তা রয়টার্সকে বলেন, শুধুমাত্র প্রতীকী সংখ্যা হিসেবে কিছু মুসল্লি হজের সুযোগ পাবে। এছাড়া বৃদ্ধদের হজ করায় নিষেধাজ্ঞা দেয়া হবে। পাশপাশি স্বাস্থ্যগত বিষয়গুলো বিশেষভাবে খেয়াল রাখা হবে।

সূত্র জানায়, প্রতি দেশের হজের কোটার ২০ শতাংশ মুসল্লি আনার পরিকল্পনা করছে সৌদি সরকার। তবে সৌদি সরকারের অনেক কর্মকর্তাই এ বছরের হজ বাতিলের পক্ষ মত দিয়েছেন বলে জানা গেছে।

এই বিষয়ে সৌদি সরকারের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি।

উল্লেখ্য, গত মার্চ মাসে বিমান চলাচলে নিষেধাজ্ঞারোপ করে সৌদি। করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় গত শুক্রবার জেদ্দায় পুনরায় কারফিউ জারি করা হয়েছে। জেদ্দার এয়ারপোর্টেই হজের ফ্লাইটগুলো অবতরণ করে।