ইবিতে ১৫৭ কোটি টাকার বাজেট ঘোষণা

১১:০০ অপরাহ্ণ | বুধবার, জুন ১০, ২০২০ শিক্ষাঙ্গন
iuu

ইবি প্রতিনিধি: আগামী অর্থবছরের (২০২০-২০২১) জন্য ইসলামী বিশ্ববিদ্যালয়কে (ইবি) ১৫৭ কোটি ৫৮ লাখ টাকার বাজেট বরাদ্দ দিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। যা গত অর্থ বছরের তুলনায় ২০ কোটি ৪২ লাখ টাকা বেশি। ২০১৯ -২০ অর্থ বছরে দেয়া হয়েছিল ১৩৭ কোটি ১৬ লাখ টাকা।

বুধবার (১০ জুন) দুপুরে প্রশাসন ভবনে ২০১৯-২০২০ অর্থবছরের সংশোধিত এবং ২০২০-২০২১ অর্থবছরের মূল অনুন্নয়ন বাজেট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারীর কাছে হস্তান্তর করেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা।

এসময় উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস. এম. আব্দুল লতিফ, প্রক্টর অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্ম্মন, হিসাব পরিচালক (ভারপ্রাপ্ত) মোঃ ছিদ্দিক উল্যা প্রমুখ উপস্থিত ছিলেন।

জানা যায়, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ২০১৯-২০২০ অর্থসালের সংশোধিত বাজেটে ইসলামী বিশ্ববিদ্যালয়ের জন্য ১৫৩ কোটি ৫৩ লক্ষ টাকা এবং ২০২০-২০২১ অর্থ সালের জন্য বরাদ্দ দেয় ১৫৭ কোটি ৫৮ লক্ষ টাকা। দুই অর্থ সালের জন্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় ধরা হয়েছে ১৮ কোটি টাকা।

দুই অর্থ সালের বাজেটে ৩টি ডাবল ডেকার বাস ক্রয় এবং বিশ্ববিদ্যালয়ের ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের জন্যও অর্থ বরাদ্দ দিয়েছে ইউজিসি। এছাড়া চলতি অর্থবছরের বাজেটে ১১ কোটি ৩৭ লক্ষ টাকা অতিরিক্ত বরাদ্দ পাওয়া গেছে বলে বিশ্ববিদ্যালয়ের হিসাব শাখা সূত্রে জানা গেছে।

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা বলেন, ‘ইসলামী বিশ্ববিদ্যালয় এই অর্থবছরে যে বাজেট পেয়েছে তা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে সর্বোচ্চ বাজেট। এতে আমি কোষাধ্যক্ষ হিসেবে সন্তুষ্ট। বাজেটের জন্য সরকার, ইউজিসি ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। আমি বিশ্বাস করি এই বাজেটকে যদি সঠিকভাবে ব্যবহার করা যায় তাহলে বিশ্ববিদ্যালয় কোনো আর্থিক সংকটে পড়বে না।”

উল্লেখ্য, ১৯৯৫-১৯৯৬ অর্থবছর থেকে ২০১৮-২০১৯ পর্যন্ত মোট ২৪টি অর্থবছরে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বাজেট ঘাটতি ৭৮ কোটি ৭৭ লাখ ৮০ হাজার টাকায় উন্নীত হয়েছে বলে নিশ্চিত করেছে বিশ্ববিদ্যালয়ের হিসাব শাখা।