• আজ ৯ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

পুলিশের নিয়ন্ত্রণে পূর্ব রাজাবাজার, এলাকা থেকে বের হওয়ার চেষ্টা কমেছে

১১:২৮ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, জুন ১১, ২০২০ আলোচিত

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- করোনার সংক্রমণ রোধে লকডাউনের দ্বিতীয় দিনে পূর্ব রাজাবাজারে তৎপর পুলিশ সদস্যরা। লকডাউন বাস্তবায়নে সকাল থেকেই ওই এলাকার প্রবেশ পথে কাজ করছেন তারা।

রাজধানীর প্রথম ‘রেডজোন’ পূর্ব রাজাবাজার থেকে শুধু চিকিৎসা ও ওষুধসহ জরুরি প্রয়োজন ছাড়া কাউকেই বের হতে দেয়া হচ্ছে না। জোরদার করা হয়েছে টহল। জরুরী প্রয়োজন ছাড়া কাউকে প্রবেশ বা বের হতে দেয়া হচ্ছে না। বিশেষ ব্যবস্থায় পৌঁছে দেয়া হচ্ছে খাবারসহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় দ্রব্য।

এলাকার আটটি প্রবেশ ও বাহির পথের সাতটি রাস্তা বন্ধ থাকায়, সবধরণের যান এবং সর্বসাধারণের চলাচল বন্ধ রয়েছে। তবে লকডাউনের প্রথম দিন হওয়ায় কিছুটা শিথিলতা দেখিয়েছে নিরাপত্তায় নিয়োজিত।

যদিও আজ থেকে জরুরি প্রয়োজন ছাড়া আর কাউকে প্রবেশ এবং বের হতে দেয়া হবে না বলে জানিয়েছেন পুলিশ। পুলিশকে সহযোগিতা করতে মাঠে রয়েছে সেনাবাহিনী।

এদিকে, লকডাউনের প্রথম দিনে তেজগাঁও কলেজের পাশে থাকা রাস্তাটির ব্যারিকেডের নিচ দিয়ে মানুষ বের হওয়ার ছবি প্রকাশ হলে নজরে আসে প্রশাসনের। ওই রাস্তাটি এখন পুরোপুরিভাবে বন্ধ করে দিয়ে পুলিশ মোতায়েন করা হয়েছে।

এলাকাটির ভেতরে কোনও ধরনের অসুবিধে হচ্ছে না বলে জানিয়েছেন ফজলুল হক নামে ওই এলাকার এক বাসিন্দা। ভেতরে সবকিছুই ঠিকঠাক পাওয়া যাচ্ছে বলে তিনি জানান।

লকডাউনের দ্বিতীয় দিনের পরিস্থিতি সম্পর্কে জানতে সেখানে কর্তব্যরত শেরেবাংলা নগর থানার উপপরিদর্শক (এসআই) মো. মাহবুবুর রহমান গণমাধ্যমকে বলেন, ‘গতকালের চেয়ে আজকের পরিস্থিতি অনেক ভালো। যারা গতকালকে যারা বের হওয়া ব্যর্থ হয়েছেন, তারা আজ আর চেষ্টা করেননি। তারা ভালোভাবে বুঝে গেছেন লকডাউন কি। তবে মাঝে-মধ্যে দুএকজন এসেছেন, তাদের ফিরিয়ে দেওয়া হচ্ছে যথাযথ কারণ না থাকায়।।’

এর আগে গত ৮ জুন ডিএনসিসির মেয়র মো. আতিকুল ইসলামের সভাপতিত্বে করোনাভাইরাস প্রতিরোধ ও মোকাবিলার লক্ষ্যে ডিএনসিসি এলাকার জন্য গঠিত কমিটির এক অনলাইন সভায় পূর্ব রাজাবাজারকে পরীক্ষামূলক লকডাউন করার সিদ্ধান্ত নেয়া হয়।

এরই প্রেক্ষিতে গতকাল মঙ্গলবার (৯ জুন) রাত ১২টার পর থেকে এলাকাটি লকডাউন করা হয়েছে। কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যার ঘনত্ব বেশি হওয়ায় এ সিদ্ধান্ত নেয় ঢাকা উত্তর সিটি করপোরেশন।