দাম বাড়বে যেসব পণ্যের

৬:৪৭ অপরাহ্ণ | বৃহস্পতিবার, জুন ১১, ২০২০ অর্থনীতি
dam

অর্থনীতি ডেস্কঃ ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এবারের অর্থ বছরের বাজেটে মোট বরাদ্দ ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা। আর মোট দেশজ উৎপাদন- জিডিপি’র লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৮.২ শতাংশ।

এবারের বাজেটে যেসব পণ্যের দাম বাড়বে:

রঙ, অনলাইন খাবার, অনলাইন কেনাকাটা, বিদেশি টিভি, সিগারেট, সোডিয়াম সালফেট, আয়রন, স্টিল, স্ক্রু, আলোকসজ্জা সামগ্রী, কম্প্রেসার শিল্পে ব্যবহৃত উপকরণ, বার্নিশ বাইসাইকেল, আমদানি করা অ্যালকোহল, গাড়ি রেজিস্ট্রেশন খরচ, গাড়ি, শ্যাম্পু, জুস, ইন্টারনেট খরচ, আমদানি করা দুধ ও দুগ্ধজাত পণ্য, মোবাইল খরচ, চকলেট, বিদেশি মোটরসাইকেল, বডি স্প্রে।

বাজেট পেশের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সরকারের কয়েকজন মন্ত্রী সংসদ কক্ষে উপস্থিত ছিলেন। তবে শারীরিকভাবে অসুস্থ বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ অধিবেশনে যোগ দেননি। তবে সিডিউল অনুযায়ী যোগ দেন জাতীয় পার্টির চেয়ারম্যান ও সংসদে বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের।

এর আগে প্রস্তাবিত বাজেটে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এ বাজেট অনুমোদনের জন্য দুপুরে জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বিশেষ মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে আগামী বাজেটের অনুমোদন দেয়া হয়।

প্রসঙ্গত, অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামালের ঘোষিত দ্বিতীয় বাজেট এটি। তার প্রথম বাজেটে দেওয়া জিডিপি লক্ষ্যমাত্রা অর্জনে বড় বাধা হিসেবে দাঁড়িয়েছে করোনাভাইরাস। গত মার্চ থেকে পুরো দেশ বিশেষ ছুটির মাধ্যমে লকডাউনে থাকায় কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রা যে অর্জন করা সম্ভব হয়নি সেটা অনুমেয়। তবে এ পরিস্থিতি থেকে উত্তরণে নতুন বাজেটের লক্ষ্যমাত্রা অর্জন এখন সরকারের লক্ষ্য। এটি দেশের ৪৯তম বাজেট।