করোনা সংক্রমণে যুক্তরাজ্যকে টপকে শীর্ষ চারে ভারত

২:১৯ অপরাহ্ণ | শুক্রবার, জুন ১২, ২০২০ আন্তর্জাতিক
ind

আন্তর্জাতিক ডেস্কঃ চীনের সীমানা পেরিয়ে বিশ্বজুড়ে মহামারি রূপ নিয়েছে করোনাভাইরাস। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। ভারতেও তাণ্ডবে চালাচ্ছে প্রাণঘাতী এই ভাইরাস। করোনা আক্রান্তের সংখ্যায় করোনার অন্যতম হটস্পট যুক্তরাজ্যকে ছাড়িয়ে চতুর্থ স্থানে উঠে এসেছে ভারত। প্রায় তিন লাখ মানুষ আক্রান্ত হয়েছে দেশটিতে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যাটা দাঁড়িয়েছে ২ লাখ ৯৭ হাজার ৮৩২ জন। এতে যুক্তরাজ্য পেছনে ফেলে বিশ্বের মধ্যে চতুর্থ স্থানে উঠে এলো ভারত। যুক্তরাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা ২ লাখ ৯১ হাজার ৪০৯ জন। বৃহস্পতিবারই তা টপকে চতুর্থ স্থানে উঠে যায় ভারত।

বর্তমানে রাশিয়ার ৫ লাখ ২ হাজার, ব্রাজিল ৭ লাখ ৮৭ হাজার এবং যুক্তরাষ্ট্র করোনা আক্রান্তের সংখ্যা ২০ লাখ ছাড়িয়েছে। এরপরই যুক্তরাজ্যকে টপকে চতুর্থ স্থানে উঠে এলো ভারত।

তবে শুধু ব্রিটেনকে ছাপিয়ে যাওয়া নয়। প্রতিদিন সংক্রমণের গতি বৃদ্ধি জাগাচ্ছে নতুন শঙ্কা। সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বৃদ্ধিতে প্রতিদিনই তৈরি হচ্ছে নতুন রেকর্ড। অবস্থা আরও সংটাপন্ন হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, ২৪ মে এর পর থেকে বেড়েছে দেশে করোনা আক্রান্তের সংখ্যা। সেইসময় প্রথম ১০টি আক্রান্ত দেশের তালিকায় প্রবেশ করে ভারত। তখন থেকে মাত্র ১৮ দিনে চতুর্থ স্থানে গেল দেশটি। যদিও এখন ৩০ জুন পর্যন্ত পঞ্চম পর্যায়ের লকডাউন চলছে, তবে বাস, ট্রেন, অভ্যন্তরীণ বিমান চলাচল পরিষেবা, বেশিরভাগ অফিস,বাজার, শপিং মল এবং ধর্মীয় স্থান খোলা হয়েছে, কঠোর নিরাপত্তা বজায় রেখে তাদের কাজকর্ম শুরু করতে বলা হয়েছে।

ভারতের রাজ্যগুলোর মধ্যে সবচেয়ে বড় হটস্পট মহারাষ্ট্র। সেখানে আক্রান্তের সংখ্যা ৯৭ হাজার ছাড়িয়ে গেছে। তারপর রয়েছে তামিলনাড়ু ও দিল্লি। দেশের রাজধানীতে আক্রান্তের সংখ্যা ৩৪,৬৮৭ জন।

এদিকে বিশ্বজুড়ে করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ৭৬ লাখ ছুঁতে চলেছে। এখন পর্যন্ত এ ভাইরাস শনাক্ত হয়েছে ৭৫ লাখ ৯৬ হাজার ৯৮৭ জনের শরীরে। করোনায় আক্রান্ত হয়ে সারাবিশ্বে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪ লাখ ২৩ হাজার ৮৪৪ জন। এরইমধ্যে ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে করোনা ভাইরাস।