বিড়ি শিল্পের উপর ট্যাক্স বৃদ্ধির প্রতিবাদে মানিকগঞ্জে মানববন্ধন

৮:০২ অপরাহ্ণ | রবিবার, জুন ১৪, ২০২০ ঢাকা
biri

দেওয়ান আবুল বাশার, স্টাফ রিপোর্টার: বিড়ি শিল্পের উপর ট্যাক্স বৃদ্ধির প্রতিবাদে মানিকগঞ্জে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। প্রস্তাবিত ২০২০-২১ অর্থ বছরের বাজেটে বিড়ি শিল্পের উপর বৈষম্যমূলক ট্যাক্স বৃদ্ধির প্রতিবাদে মানিকগঞ্জে এ মানববন্ধন কর্মসূচী পালিত হয়।

রবিবার সকালে মানিকগঞ্জ প্রেসক্লাবের সামনে বাংলাদেশ বিড়ি শ্রমিক ও কর্মচারী ঐক্য পরিষদ ঘন্টাব্যাপী এ কর্মসুচী পালন করে। এ সময় বক্তব্য রাখেন বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের সভাপতি আব্দুর রশিদ, সাধারন সম্পাদক মো: আরিফ হোসেনসহ অন্যান্যরা।

মানববন্ধনে বক্তারা বলেন, প্রস্তাবিত বাজেটে প্রতি প্যাকেট বিড়িতে ট্যাক্স বৃদ্ধি করা হয়েছে ৪ টাকা। অপরদিকে কমদামী সিগারেটে প্রতি প্যাকেটে দাম বৃদ্ধি হয়েছে ২ টাকা। বিদেশী সিগারেট কোম্পানীকে সুবিধা দিতেই এ বৈষম্য করা। এটি বিড়ি শিল্পের উপর চরম বৈষ্যম্যমুলক আচরণ হয়েছে যা এ শিল্পের জন্য চরম হুমকিস্বরূপ। এর ফলে বিড়ি ফ্যাক্টরীর সংখ্যা কমে যাবে। করোনা পরিস্থিতিতে বেকার হয়ে পড়বে দুস্থ ও অতিদরিদ্র লক্ষ লক্ষ লোক। যার ফলে শ্রমিকরা করোনায় আক্রান্ত না হয়ে অনাহারেই মৃত্যুর দিকে ধাবিত হবে। এছাড়া নকল বিড়ি বিক্রয় বৃদ্ধি পাবে। সরকার বিপুল পরিমান রাজস্ব হারাবে।

তাই বিড়ি শিল্পের উপর অতিরিক্ত ট্যাক্স কমিয়ে সিগারেটের উপর ট্যাক্স বৃদ্ধির জোর দাবী জানান তারা।