• আজ ১২ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

১ জুলাই থেকে গণ বিশ্ববিদ্যালয়ে সেমিস্টার ফাইনাল

১০:৪৫ পূর্বাহ্ণ | মঙ্গলবার, জুন ১৬, ২০২০ শিক্ষাঙ্গন

ধীরা ঢালী, গবি সংবাদদাতা- চলমান করোনা ভাইরাসের পরিস্থিতিতে সেশনজট এড়াতে আগামী ১ জুলাই (বুধবার) থেকে অনলাইনে সেমিস্টার ফাইনাল পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে সাভারের গণ বিশ্ববিদ্যালয় (গবি) প্রশাসন।

সোমবার (১৫ জুন) দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সভাকক্ষে এ সিদ্ধান্ত নেওয়া হয়। এ সভা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ডা. দেলওয়ার হোসেনের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের ভৌত ও গাণিতিক বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক হাসিন অনুপমা আজহারী, পরীক্ষা নিয়ন্ত্রক মীর মুর্ত্তজা আলী বাবু, রেজিস্ট্রার মো. দেলোয়ার হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

এ ব্যাপারে উপাচার্য জানান, সভায় পরীক্ষা সংক্রান্ত বিষয়ে বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিদ্ধান্তগুলো বিজ্ঞপ্তি আকারে প্রতিটি বিভাগে পাঠানো হয়েছে।

সভায় গৃহীত সিদ্ধান্তসমূহ হলো: এপ্রিল-২০২০ এর সেমিস্টার ফাইনাল পরীক্ষা আগামী ১ জুলাই (বুধবার) থেকে শুরু হবে এবং তা ১৫ জুলাই শেষ হবে।

এদিকে, সেমিস্টার ফি ও বকেয়া ফি আগামী ২৫ জুনের (বৃহস্পতিবার) মধ্যে অনলাইনে পরিশোধ করতে নির্দেশনা দেওয়া হয়েছে অন্যথায় শিক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

পরীক্ষা পদ্ধতি সম্পর্কে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে: অনলাইনে এমসিকিউ/কুইজ/ছোট প্রশ্ন/রচনা মূলক প্রশ্নের মাধ্যমে ২০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া পূর্ববর্তী সেমিস্টারের রেজাল্ট, ক্লাস অ্যাসাইনমেন্ট, মিডটার্ম ও উপস্তিতির ওপর ভিত্তি করে ফলাফল তৈরি করা হবে।

উল্লেখ্য, সরকারি নির্দেশনা অনুযায়ী এ বছরের ১৭ মার্চ থেকে বন্ধ রয়েছে গণ বিশ্ববিদ্যালয়। পরবর্তী সময়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সিদ্ধান্ত অনুযায়ী অনলাইন ক্লাস অব্যাহত রাখে গবি প্রশাসন।