• আজ ৮ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

চীনের সঙ্গে সংঘর্ষে ভারতের ২০ সেনা নিহত

১১:১৩ অপরাহ্ণ | মঙ্গলবার, জুন ১৬, ২০২০ আন্তর্জাতিক
indd

আন্তর্জাতিক ডেস্কঃ লাদাখ সীমান্তে চীনের সেনাদের সঙ্গে সংঘর্ষে ভারতের ২০ সেনা নিহত হয়েছে। এ ঘটনায় চীনের পাঁচ সেনা নিহত হওয়ার খবর পাওয়া গেছে। সোমবার (১৫ জুন) রাতে লাদাখের গালওয়ান উপত্যকায় এই সংঘর্ষ হয়।

মঙ্গলবার (১৬ জুন) রাতে সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, ভারতীয় সেনাবাহিনীর অন্তত ২০ জন নিহত হয়েছেন ওই সীমান্ত সংঘাতে। সরকারি সূত্রের মতে, এই সংখ্যা আরও বাড়তে পারে বলে।

চীন সরকার এ নিয়ে কোনো বিবৃতি দেয়নি। বেইজিং প্রশাসনের এক মুখপাত্রের বরাত দিয়ে চীনের দ্য গ্লোবাল টাইমসের এক সিনিয়র সাংবাদিক চীনা সেনা নিহতের বিষয়টি প্রকাশ করেছেন। পরে ওই সংবাদমাধ্যম টুইটারে দাবি করে যে, তাদের কাছে নিশ্চিত কোনো খবর নেই। তারা কোনো সংখ্যা প্রকাশ করছে না।

তবে রিপোর্টার ওয়াং ওয়েনওয়েন টুইট করে বলেছেন, ‘রিপোর্ট হলো, চীনের পাঁচজন সেনা মারা গিয়েছেন। আহত হয়েছেন ১১ সেনা।’

এর আগে, ১৯৭৫ সালে ভারত-চীন সীমান্তে শেষবার কোনও সেনা জওয়ানের মৃত্যু হয়েছিল। এরপর থেকে ওয়েস্টার্ন সেক্টরে লাদাখে বা ইস্টার্ন সেক্টরে অরুণাচলে দুই দেশের বাহিনীর মধ্যে হাতাহাতি-মারামারি কম হয়নি। কিন্তু এ ধরনের প্রাণঘাতী মারামারি কখনও হয়নি। অবাক করার বিষয়; এই সংঘাতে কোনও পক্ষই আগ্নেয়াস্ত্র ব্যবহার করেনি। লোহার রড, লাঠি, পাথর নিয়ে হামলা করেছে চীনা সেনা। তারপরই প্রত্যাঘাত করেছে ভারতীয় সেনারা।