সংবাদ শিরোনাম
মানিকগঞ্জে সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে সহকর্মীদের মানববন্ধন | সন্তানকে বিক্রি করে দিলেন বাবা: ইউরিয়া খেয়ে মায়ের আত্মহত্যার চেষ্ঠা! | আবুল হাসানাত আব্দুল্লাহর রোগমুক্তি কামনায় দোয়া-মোনাজাত | লাশের মিছিল বেড়েই চলেছে, তবুও আলোচনায় নারাজ আর্মেনিয়া ও আজারবাইজান | বাংলাদেশের সাথে বন্ধ থাকা স্থলবন্দর খুলে দিতে ভারতকে পররাষ্ট্রমন্ত্রীর অনুরোধ | কুয়েতের আমির শেখ সাবাহ’র মৃত্যুতে দেশে একদিনের রাষ্ট্রীয় শোক | ইয়াবা দিয়ে ‘ফাঁসাতে’ গিয়ে নিজেই ফেঁসে গেলেন এএসআই | কাল হাসপাতাল থেকে ছাড়া পাচ্ছেন ইউএনও ওয়াহিদা | খালেদার যুক্তরাজ্যে যাওয়ার ব্যবস্থা করতে চান ডিকসন | আবারো দলকে ঐক্যবদ্ধ হবার আহ্বান মেসির |
  • আজ ১৬ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

২২ দিনেও চালু হয়নি জামালপুর পিসিআর ল্যাব

১:৫৮ অপরাহ্ণ | বুধবার, জুন ১৭, ২০২০ ময়মনসিংহ
pcr

জামালপুর প্রতিনিধি: ২২ দিনেও চালু হয়নি জামালপুর শেখ হাসিনা মেডিকেল কলেজে স্থাপিত আরটি পিসিআর ল্যাব। ল্যাব বন্ধ থাকায় করোনাভাইরাসের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হচ্ছে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে। এতে রিপোর্ট পেতে অতিরিক্ত সময় লাগছে। ফলে ভোগান্তিতে পড়েছে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করতে দেওয়া মানুষ।

জেলা ভিত্তিক নমুনা পরীক্ষা করতে স্বাস্থ্য মন্ত্রণালয় চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়ে অব্যবহৃত থাকা পিসিআর মেশিনটি জামালপুর শেখ হাসিনা মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করে। গত ১২ মে নমুনা পরীক্ষার মধ্য দিয়ে এই ল্যাবের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। উদ্বোধনের পর ১৫ দিনে এই ল্যাবে ৮৬১ টি নমুনা পরীক্ষা করা হয়। গত ২৭ মে যান্ত্রিক ত্রুটির কারনে ল্যাবটি বন্ধ হয়ে যায়। মাত্র ১৫ দিনেই পিসিআর মেশিন নষ্ট হওয়ায় এর মান নিয়েওে প্রশ্ন উঠেছে।

জামালপুর শেখ হাসিনা মেডিকেল কলেজের ল্যাব ইনচার্জ অধ্যাপক এ. কে. এম. মুছা জানান, প্রকৌশলীরা চেষ্টা করেও পিসিআর মেশিনটি সচল করতে পারেনি। ল্যাবটি সচলের চেষ্টার পাশাপাশি নতুন একটি পিসিআর মেশিনের জন্য গত ১ জুন স্বাস্থ্য মন্ত্রণালয়ের ডিজি বরাবর চাহিদাপত্র পাঠানো হয়েছে। নতুন মেশিন পাবার পর এই ল্যাবের কার্যক্রম শুরু হবে।

জার্মানের ‘এনালাইটিক্যাল জেনা’ নামে একটি কোম্পানীর কাছে ২০১৬ সালে পিসিআর মেশিনটি আমদানি করে বাংলাদেশের ইনভেন্ট টেকনোলজি লিমিটেড। ইনভেন্ট টেকনোলজি লিমিটেড এর একজন কর্মকর্তা (ব্যবস্থাপক) সেলিম আল দ্বীন জানান, জার্মানের ‘এনালাইটিক্যাল জেনা’ নামে একটি কোম্পানীর কাছে ২০১৬ সালে পিসিআর মেশিনটি কেনা। মেশিনটি তাদের কাছে একজন ক্রয় করে। ব্যবহার না হলেও পরে মেশিনটি হাতবদল হয়ে যায় চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়ে। সেখানেও এটা ব্যবহার করা হয় না। চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সেটি জামালপুর শেখ হাসিনা মেডিকেল কলেজকে দেয় করোনাভাইরাস পরীক্ষার জন্য। মেশিনটি ত্রুটির খবর পেয়ে তারা দুইবার প্রকৌশলী পাঠান। প্রকৌশলীরা চেষ্টা করেও ত্রুটি মুক্ত করতে পারেননি। মেশিনটি দীর্ঘদিন ব্যবহার না করায় তা ড্যামেজ হয়েছে।

জামালপুর শেখ হাসিনা মেডিকেল কলেজের প্রকল্প পরিচালক ডা. মোশায়ের উল ইসলাম জানান, জার্মানিদের পরামর্শ নিয়ে ঢাকা থেকে আসা প্রকৌশলীরা চেষ্টা করেন ত্রুটি মুক্ত করতে। কিন্তু না পারায় মন্ত্রণালয়ের কাছে নতুন একটি পিসিআর মেশিন চাওয়া হয়েছে।

জামালপুরের সিভিল সার্জন ডা. প্রণয় কান্তি দাস বলেন, পিসিআর ল্যাব পরিচালনা করেন শেখ হাসিনা মেডিকেল কলেজ। ল্যাব সচল থাকলে নমুনা আরো বেশি পরীক্ষাসহ দ্রুত সময়ে রিপোর্ট দেয়া যেতো। তারপর চেষ্টা চালিয়ে যাচ্ছি ময়মনসিংহ থেকে যত তাড়াতাড়ি রিপোর্টগুলো আনা যায়।

জামালপুর পরিবেশ রক্ষা আন্দোলেন সভাপতি জাহাঙ্গীর সেলিম জানান, যখন করোনা সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে ঠিক তখনই ল্যাবটি বন্ধ হয়েছে। এখান থেকে প্রতিদিন নমুনার রিপোর্ট পাওয়া যেতো। এখন ফল পেতে বিলম্ব হওয়ায় নমুনা দেয়া ব্যক্তি কোনো প্রকার স্বাস্থ্য বিধি না মেনে প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে। এতে ঝুঁকিতে পড়ছে আক্রান্ত পরিবার ও প্রতিবেশীরা।

জামালপুর জেলার ২৬ লাখ মানুষের স্বাস্থ্য সুরক্ষার কথা চিন্তা করে এ ল্যাবটি স্থাপন করা হয়।

জামালপুরের সিভিল সার্জন ডা. প্রণয় কান্তি দাস জানান, গত ২৪ ঘন্টায় জামালপুরে ২৬ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় করোনায় শনাক্তের সংখ্যা দাঁড়ালো ৪৪২ জনে। করোনাভাইরাস মুক্ত হয়ে এই জেলায় সুস্থ্য অবস্থায় বাড়ি ফিরেছেন ১৮৮ জন। করোনা ভাইরাসে সংক্রমিত হয়ে জামালপুরে এ পর্যন্ত মৃত্যু হয়েছে দুই নারীসহ ৫ জনের।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে দ্রুত পিসিআর ল্যাব চালুর দাবি জানিয়েছেন জামালপুর প্রেসক্লাবের সভাপতি হাফিজ রায়হান সাদা ও সাধারণ সম্পাদক লুৎফর রহমান।