সীমান্ত সংঘর্ষ নিয়ে চীন-ভারতের পাল্টাপাল্টি দোষারোপ

১১:৪৭ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, জুন ১৮, ২০২০ আন্তর্জাতিক
chaina

আন্তর্জাতিক ডেস্কঃ বিরোধপূর্ণ কাশ্মীর অঞ্চলের লাদাখ সীমান্তে ভারত ও চীনা সৈন্যদের মধ্যে সংঘর্ষে দুই দেশের বেশ কিছু সৈনিক নিহত হয়েছে। দুই দেশের মধ্যে চলছে চরম উত্তেজনা। তবে উত্তেজনা কমিয়ে শান্তি ফেরাতে রাজি হলেও একে অপরকে পাল্টাপাল্টি দোষারোপ করতে ছাড়েনি চীন-ভারত।

চীনের এক সামরিক মুখপাত্র এই প্রথম মুখ খুলেছেন বিষয়টি নিয়ে। পিপলস লিবারেশন আর্মির পশ্চিম সীমান্ত অঞ্চলের মুখপাত্র ঝ্যাং শুইলি কে উদ্ধৃত করে পিপলস ডেইলি লিখেছে, “ভারতীয় সৈন্যরা তাদের প্রতিশ্রুতি ভঙ্গ করে আবারও প্রকৃত নিয়ন্ত্রণরেখা পার করে বেআইনি কাজ চালাচ্ছিল এবং ইচ্ছে করে প্ররোচনা দেয় আর চীনা বাহিনীকে আক্রমণ করে।”

“তারই ফলশ্রুতিতে দুই পক্ষের মধ্যে ‘ভয়ঙ্কর’ শারীরিক সংঘাত হয় এবং হতাহত হয়।”

মি. ঝ্যাং আরও বলেছেন, “ভারতের উচিত তাদের বাহিনীকে কঠোরভাবে সংযত করা। নিয়ন্ত্রণরেখা লঙ্ঘন ও প্ররোচনা দেওয়া বন্ধ করে তাদের উচিত চীনের সঙ্গে আলাপ আলোচনার মাধ্যমে সমস্যার নিষ্পত্তি করা।”

অন্যদিকে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শংকর ভারতের অংশে একটি কাঠামো স্থাপনের চেষ্টা চালানোর জন্য চীনকে দোষারোপ করেন।

এর আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টিভিতে এক ভাষণে বলেন, “আমরা কখনও কাউকে উস্কানি দেই না। ভারত শান্তি চায় এতে কোনো সন্দেহ নেই। তবে কেউ প্ররোচনা দিলে, যে কোনও পরিস্থিতিতে এর উপযুক্ত জবাব দিতেও তারা প্রস্তুত।’’

তবে চীন এবং ভারত দুপক্ষই সীমান্তে শান্তি ফেরাতে একমত হয়েছে বলে জানায় চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়। ফোনে দুপক্ষের উত্তেজনা প্রশমনে এই মতৈক্যের পরই চীনকে দোষ দিয়ে সরকারি বিববৃতি দিয়েছে ভারত।